বিজ্ঞাপন

শীর্ষে জার্মানি, আর্জেন্টিনার অবনতি

March 29, 2018 | 11:51 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচে ইতালির বিপক্ষে জয় পেলেও স্পেনের কাছে রীতিমত উড়ে গেছে আর্জেন্টিনা। ইতালিকে ২-০ গোলে হারালেও মেসিহীন আর্জেন্টিনা স্পেনের কাছে বিধ্বস্ত হয়েছে ৬-১ গোলের ব্যবধানে। আর এর প্রভাব পড়তে যাচ্ছে ফিফা র‌্যাংকিংয়ে। একধাপ অবনতি হচ্ছে দলটির।

আগামী ১২ এপ্রিল আনুষ্ঠানিকভাবে র‌্যাংকিং প্রকাশ করবে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

২০১৭ সালে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে ছিল আর্জেন্টিনা। তবে এবার এক ধাপ পিছিয়ে পঞ্চম স্থানে নেমে যাচ্ছে দলটি। ২০১৪ সালের পর এই প্রথম শীর্ষ চারের বাইরে ছিটকে যাবে মেসির দল।

বিজ্ঞাপন

এদিকে, বিশ্বকাপের স্বাগতিক রাশিয়ার পর বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে প্রীতি ম্যাচে হারালেও ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে উঠতে পারছে না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। আগের মতোই শীর্ষে থাকবে জার্মানরা। আর দ্বিতীয় স্থানে থাকবে নেইমার-জেসুস-উইলিয়ানদের ব্রাজিল। জার্মানি গত আট মাস ধরে ব্রাজিলের উপরে থেকে শীর্ষে আছে। স্পেনের সঙ্গে ১-১ গোলের ড্র এবং ব্রাজিলের কাছে ১-০ গোলে হেরেও তাই ফিফার নতুন র‌্যাংকিংয়ে শীর্ষে থাকবে জার্মানি।

র‌্যাংকিংয়ে অবনমন হবে রোনালদোর পর্তুগালের। মিশরের বিপক্ষে রোনালদোর জোড়া গোলে জয় পেলেও দ্বিতীয় প্রীতি ম্যাচে সোমবার রাতে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হেরে যাওয়া ইউরোপ চ্যাম্পিয়নরা এক ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নামবে। আর দুই ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠবে সৌদি আরবকে ৪-০ গোলে হারানো বেলজিয়াম।

দুই ধাপ করে উপরে উঠবে সুইজারল্যান্ড (ষষ্ঠ) ও ফ্রান্স (সপ্তম)। আর্জেন্টিনার বিপক্ষে বড় ব্যবধানে জেতা স্পেন এক ধাপ পিছিয়ে অষ্টম স্থানে থাকবে। আর এক ধাপ এগিয়ে নবম স্থানে উঠবে দুইবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। চার ধাপ পিছিয়ে দশম স্থানে পোল্যান্ড।

বিজ্ঞাপন

লাওসের সঙ্গে ঘুরে দাঁড়িয়ে ২-২ গোলে ড্র করা বাংলাদেশের অবস্থান পাল্টায়নি। র‌্যাংকিংয়ে রয়েছে ১৯৭ নম্বর দল হিসেবে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন