বিজ্ঞাপন

‘ওআইসির সম্মেলনে রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা চাওয়া হবে’

March 29, 2018 | 2:09 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী মে মাসে ঢাকায় আন্তর্জাতিক ইসলামিক সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে ওআইসির অন্তর্ভুক্ত সবগুলো দেশের কাছে রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে সহযোগিতা চাওয়া হবে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বৃহস্পতিবার গণমাধ্যম কর্মীদের এই তথ্য জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, মে মাসে ঢাকায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হবে। রোহিঙ্গা সঙ্কট সমাধানে ওই সম্মেলনকে কাজে লাগাতে চায় ঢাকা। ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের কাছে ঢাকার পক্ষ থেকে আবেদন থাকবে, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টি করতে, যাতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত হয়।

শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশ মানবিকভাবে যে সহায়তা চালিয়ে যাচ্ছে তা ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে এরই মধ্যে অবহিত করা হয়েছে। রোহিঙ্গা সঙ্কটের পরিস্থিতি সরেজমিন দেখাতে আগামী ৪ মে কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শনে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে যাওয়া হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বাংলাদেশ উন্নয়নের যে মাইলফলক ছুঁয়েছে তা ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে তুলে ধরা হবে। পাশাপাশি মধ্যম আয়ের দেশে উন্নীত হতে ইসলামিক এই সংস্থার কাছে সহযোগিতা চাওয়া হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশ জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। মিয়ানমার জানিয়েছে তারাও এই বিষয়ে ইউএনএইচসিআর’র সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করবে। তবে কবে নাগাদ করবে সেই বিষয়ে কিছু বলেনি।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ থেকে একটি তালিকা এরই মধ্যে মিয়ানমারকে দেয়া হয়েছে। কিন্তু মিয়ানমারের পক্ষ থেকে ওই তালিকা বিষয়ে এখনো কিছু জানান হয়নি।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ মিয়ানমারকে দেয়ার জন্য দ্বিতীয় তালিকা নিয়ে কাজ করছে। এটি একটি চলমান প্রক্রিয়া। বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে বাংলাদেশ আশাবাদী।

সারাবাংলা/জেআইএল/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন