বিজ্ঞাপন

‘লকডাউন নিয়ে সরকারের সিদ্ধান্ত সমন্বয়হীন-পরস্পরবিরোধী’

June 27, 2021 | 9:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় লকডাউন জারি করা নিয়ে সরকারের সিদ্ধান্ত সমন্বয়হীন ও পরস্পরবিরোধী বলে মন্তব্য করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। এর ফলে মানুষের জীবন-জীবিকা ছেলেখেলায় পর্যবসিত হয়েছে বলেও উল্লেখ করে দলটি।

বিজ্ঞাপন

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির জরুরি ভার্চুয়াল সভায় নেতারা এসব কথা বলেন। পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। রোববার (২৭ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় নেতরা বলেন, লকডাউন নিয়ে সরকারের সিদ্ধান্ত সমন্বয়হীন ও পরস্পরবিরোধী। এতে করে মানুষের জীবন-জীবিকা ছেলেখেলায় পর্যবসিত হয়েছে। মহামারি পরিস্থিতিতে সরকারের একের পর এক উদ্ভট সব পদক্ষেপ ও সিদ্ধান্ত কোটি কোটি মানুষের জীবনে চরম দুর্ভোগ ডেকে নিয়ে এসেছে। নীতি-নির্ধারণী সিদ্ধান্তসমূহ কারা কিভাবে নেয়— এটা নিয়েও গুরুতর প্রশ্ন দেখা দিয়েছে। সরকারের সমন্বয়হীনতার এই চিত্র তাদের লেজেগোবরে অবস্থারই প্রতিফলন। এতে সংশয় জাগে এক সরকারের মধ্যে অনেকগুলো সরকার কাজ করছে না তো? জবাবদিহিতার কোনো ব্যবস্থা না থাকায় যখন খুশি তখনই ঘোষণা দেওয়া হচ্ছে।

একদিকে সর্বাত্মক লকডাউন, আবার অন্যদিকে গার্মেন্টসসহ ক্ষমতাবানদের কলকারখানা খোলা রাখার পাঁয়তারা পরস্পরবিরোধী সিদ্ধান্ত উল্লেখ করে নেতারা বলেন, লাখ লাখ মানুষকে ক্ষুধার্ত রেখে লকডাউন-শাটডাউন কোনোটাই কাজে আসবে না। মানুষকে ঘরে রাখতে হলে কয়েক কোটি শ্রমজীবী-মেহনতি মানুষ ও দিনমজুরদের কাছে খাদ্য ও নগদ অর্থ পৌঁছানো নিশ্চিত করতে হবে। ক্ষুধার্ত পেট লকডাউন বুঝবে না।

বিজ্ঞাপন

তারা বলেন, মহামারি মোকাবেলায় সরকারের গাছাড়া ও ঢিলেঢালা মনোভাবের জন্যই আজকের সংক্রমণের ভয়াবহ বিস্তার ঘটছে। ব্যবসায়ী আর কমিশন ভোগীদের ফাঁদে পড়ে ভ্যাকসিন আমদানিতেও তারা ব্যর্থতার পরিচয় দিয়েছে।

এ সময় করোনা মহামারি মোকাবেলায় যুদ্ধের মত প্রস্তুতি ও ক্ষিপ্রতা নিয়ে সমন্বিত পদক্ষেপ নেওয়ার দাবি জানান নেতারা। একইসঙ্গে সশস্ত্র বাহিনীর মেডিকেল কোরের উদ্যোগে অধিক ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে ফিল্ড হাসপাতাল তৈরিসহ প্রয়োজনীয় পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান তারা।

ভার্চুয়াল এই সভায় পার্টির কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, আনছার আলী দুলাল, রাশিদা বেগম, সজীব সরকার রতন, নির্মল বড়ুয়া মিলন, মাহমুদ হোসেন, স্নিগ্ধা সুলতানা ইভা, অরবিন্দু বেপারী বিন্দু ও কেন্দ্রীয় সংগঠক ইমরান হোসেন বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন