বিজ্ঞাপন

ওজন কমছে কিমের, উদ্বেগে পিয়ংইয়ং

June 29, 2021 | 2:28 am

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা এবং ওয়ার্কার্স পার্টির জেনারেল সেক্রেটারি কিম জং উনের ওজন কমার খবর সংবাদমাধ্যমে চাউর হওয়ার পর তার স্বাস্থ্যগত অবস্থা নিয়ে পিয়ংইয়ের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ তৈরি হওয়ার খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার কিম জং উনের স্বাস্থ্যগত অবস্থার অবনতির কথা জানানো হয়।

এ ব্যাপারে প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, কোরিয়ান সেন্ট্রাল টেলিভিশনে নাগরিকদের সাক্ষাৎকার সম্প্রচার করে জানানো হয়, কিমের স্বাস্থ্যের অবনতি দেখে তাদের কান্না পেয়ে গেছে।

বিজ্ঞাপন

কিন্তু, কিম জং উন কোনো ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন কি না তা ওই প্রতিবেদনে স্পষ্ট করা হয়নি। তবে, কিমের ওজন কমার খবর রাষ্ট্রীয়ভাবে স্বীকার করে নেওয়ার ঘটনাকে গুরুত্বপূর্ণ হিসেবে মনে করছেন পর্যবেক্ষকরা।

এদিকে, ২০২০ সালে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা বিভাগ জানিয়েছিল কিম জং উনের ওজন ১৩৬ কেজিরও বেশি। ৩৭ বছর বয়সী চেইন স্মোকার এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনে অভ্যস্ত কিম জং উনের স্বাস্থ্য নিয়ে প্রায়ই গণমাধ্যমে নানান খবর আসে।

বিজ্ঞাপন

বছর খানেক আগে দাদার জন্মদিনের রাষ্ট্রীয় অনুষ্ঠানে অনুপস্থিত থাকার জেরে কিম জং উনের মৃত্যু হয়েছে— এমন একটি খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এসেছিল। সে সময় সিউল অবশ্য ওই প্রচারণায় হাওয়া দিয়েছিল।

সম্প্রতি প্রকাশিত কিছু ভিডিও ফুটেজে কিম জং উনকে বেশ রোগা দেখাচ্ছে। কিন্তু, ২০১১ সালে ক্ষমতা নেওয়ার পর থেকেই তাকে মোটা দেখেই সবাই অভ্যস্ত। তাই এ নিয়ে জোর গুজব ডালপালা মেলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন