বিজ্ঞাপন

৪ নমুনায় একজন করোনা পজিটিভ— সংক্রমণের হারে নতুন রেকর্ড

June 30, 2021 | 5:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সবশেষ ২৪ ঘণ্টায় দেশে একদিনে সর্বোচ্চ ৮ হাজার ৮৮২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। একই সময়ে দেশে দ্বিতীয় সর্বোচ্চ ১১৫ জনের মৃত্যুও হয়েছে। কেবল সংক্রমণ শনাক্ত ও মৃত্যু নয়, একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হারেও নতুন রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার প্রতি চারটির একটিতে এই সংক্রমণ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণের এই হার ছিল ২৫ দশমিক ১৩ শতাংশ। অর্থাৎ প্রতি চারটি নমুনার একটি করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। প্রায় একবছর আগে, গত বছরের ১৫ জুলাই ২৫ দশমিক ২৩ শতাংশ হারে সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর এই প্রথম সংক্রমণের হার ২৫ শতাংশ ছাড়িয়েছে। শুধু তাই নয়, এর চেয়ে বেশি হারে সংক্রমণ শনাক্তই হয়েছে মাত্র ছয় দিন।

বুধবার (৩০ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার সংক্রমণের তথ্য তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

একদিনে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ১১৫

দেশে একদিনে ৮৮৮২ সংক্রমণের নতুন রেকর্ড

বিজ্ঞাপন

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৫৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ৩৭ হাজার ৮৬টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৩৫ হাজার ১০৫টি নমুনা। আর এসব নমুনা পরীক্ষায় ৮ হাজার ৮৮২ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৫ দশমিক ১৩ শতাংশ। গত ২৪ ঘণ্টার এই সংক্রমণ শনাক্তের হার গত বছরের ১৫ জুলাইয়ের পর থেকে সর্বোচ্চ। ওই দিন সংক্রমণ শনাক্তের হার ছিল ২৫ দশমিক ২৩ শতাংশ। এরপর গত প্রায় একবছরের মধ্যে এই প্রথম সংক্রমণের হার ২৫ শতাংশ পেরিয়েছে।

সংক্রমণের হার সর্বোচ্চ যে দিনগুলোতে

দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর আগে জানুয়ারি থেকেই নমুনা পরীক্ষা হচ্ছিল। ৮ মার্চ থেকে প্রতিদিনের নমুনা পরীক্ষার তথ্য প্রকাশ করছে স্বাস্থ্য অধিদফতর। ওই সময় ১৮ মার্চ একদিনে ১০টি নমুনা পরীক্ষায় চার জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। খাতা-কলমের হিসাবে দেশে একদিনে করোনা সংক্রমণের হার সেটিই সর্বোচ্চ। তবে শুরুর কয়েকদিনের যৎসামান্য নমুনা পরীক্ষাকে আমলে না নিলে এখন পর্যন্ত সর্বোচ্চ সংক্রমণের হার পাওয়া গেছে গত বছরের ১২ জুলাই। সেদিন ৮ হাজার ৬৮টি নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ হাজার ৬৬৬টি। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ০৪ শতাংশ।

সর্বোচ্চ সংক্রমণের হারের তালিকায় এর পরের অবস্থানে রয়েছে গত বছরের ৩ আগস্ট। ওই দিন ৪ হাজার ২৪৯ নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্ত হয় ১ হাজার ৩৫৬টি। সংক্রমণের হার ছিল ৩১ দশমিক ৯১ শতাংশ। এছাড়া ১৯ জুন ২৬ দশমিক ৯২ শতাংশ ও ১৫ জুলাই ২৫ দশমিক ২৩ শতাংশ হারে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয় দেশে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন