বিজ্ঞাপন

কঠোর বিধিনিষেধেও বেনাপোলে আমদানি-রফতানি বাণিজ্য সচল

July 1, 2021 | 4:28 pm

লোকাল করেসপন্ডেন্ট

বেনাপোল (যশোর): করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের মধ্যেও যশোরের বেনাপোল স্থলবন্দরে সচল রয়েছে আমদানি-রফতানি বাণিজ্য। স্বাভাবিক রয়েছে সীমিত পরিসরে পাসপোর্ট যাত্রী যাতায়াত। তবে সরকারি নির্দেশনা মেনে নিত্য প্রয়োজনীয় কাঁচাবাজার, মাছের দোকান ছাড়া অন্যসব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রয়োজনে সড়কে বেরও হয়েছেন অনেকে। বাজারে ও সড়কে বেশিরভাগ মানুষের মুখে মাস্ক থাকলেও সামাজিক দূরত্ব মানছে না কেউ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ জুলাই) কঠোর বিধিনিষেধের প্রথম দিন বেনাপোল স্থল বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি ও রফতানি কার্যক্রম ছিল স্বাভঅবিক। সামাজিক দূরত্ব বজায় রেখে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলছে এই কার্যক্রম।

এদিন সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দরে মধ্যে স্বাভাবিক নিয়মে চলছে বাণিজ্য কার্যক্রম। সকাল ১১টা পর্যন্ত সময়ে ভারত থেকে ৪০টি ট্রাক আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। অন্যদিকে বাংলাদেশি ৩০টি ট্রাক রফতানি পণ্য নিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করেছে। এছাড়ও বেনাপোল স্থলবন্দরে পণ্য ওঠানামা ও পণ্য খালাস প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন কবির তরফদার জানান, সরকারিভাবে বিধিনিষেধ জারি করা থাকলেও বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি বাণিজ্য স্বাভাবিক থাকবে। তবে তা সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হবে। ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকের ড্রাইভার ও হেলপাররা বন্দরের বাইরে বের হতে পারবে না। সেজন্য গেটে আনসার সদস্য ও সিকিউরিটি গার্ড নিয়োজিত রয়েছে।

বিজ্ঞাপন

এদিন সকাল থেকেই পুলিশ ও বিজিবির তৎপরতা ছিল চোখে পড়ার মতো। এর মধ্যে দুপুর ১২টার দিকে  শুরু হয় সেনাবাহিনীর টহল।

যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা জানান, করোনা সংক্রমণ রোধে সরকারঘোষিত বিধিনিষেধের প্রথম দিন আজ সকাল থেকে বিজিবির টহল শুরু হয়েছে। বিধিনিষেধ ভঙ্গ করে যারা বাড়ির বাইরে আসছে, তাদের ফেরত দেওয়া হচ্ছে। প্রয়োজনের সঠিক ব্যাখ্যা দিলে তাদের কাজ মিটিয়ে তাড়াতাড়ি বাড়ি ফেরার পরামর্শ দেওয়া হচ্ছে।

যশোর জেলার অতিরিক্ত ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামান বলেন, সরকার ঘোষিত লকডাউন সবাইকে মানতে হবে। বিনা প্রয়োজনে বাইরে বের হলে শাস্তির ও জরিমানা হতে পারে। বন্দর এলাকায় সবাইকে সচেতন করা হচ্ছে। আর ভারতীয় ড্রাইভাররা যেন বন্দরের বাইরে না যেতে পারেন, সেজন্য নজরদারি বাড়ানো হয়েছে। জীবন-জীবিকার স্বার্থে বেনাপোল দিয়ে আমদানি ও রফতানি চালু রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন