বিজ্ঞাপন

ভ্যাকসিনের আওতায় আসছে রোহিঙ্গা ক্যাম্প ও বস্তি এলাকা

July 5, 2021 | 11:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে দেশে জাতীয় পর্যায়ে ফের শুরু হতে যাচ্ছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। এবারের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে যুক্ত হতে যাচ্ছে রোহিঙ্গা ক্যাম্পে থাকা ব্যক্তিরা। একই সঙ্গে রাজধানীর বস্তি এলাকার মানুষদেরও ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনায় আনা হচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (৫ জুলাই) সারাবাংলাকে এ সব তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির (ইপিআই) পরিচালক এবং জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার সদস্য সচিব ডা. শামসুল হক।

ডা. শামসুল হক বলেন, ‘দেশে বর্তমানে সংক্রমণ বাড়ছে। বর্তমানে কক্সবাজারেও সংক্রমণ বাড়ছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর মাঝে কোভিড-১৯ সংক্রমণ বাড়তে দেখা গেছে। তাই রোহিঙ্গা ক্যাম্পেও ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরুর কথা ভাবছে সরকার।’

তিনি বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে যাদের বয়স ৫৫ বছরের বেশি তাদের ভ্যাকসিনের আওতায় আনার পরিকল্পনা করা হয়েছে। এছাড়াও নিবন্ধনের হার বিবেচনা করে বস্তি এলাকার কিছু নির্দিষ্ট জনগোষ্ঠীকেও ভ্যাকসিনের আওতায় আনার পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে তাদের নিবন্ধনের জন্য বিশেষভাবে ব্যবস্থাপনা করা যেতে পারে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে সারাদেশে ফের জাতীয় পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করতে যাচ্ছে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামী সপ্তাহ থেকে এই কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এবার ১২টি সিটি করপোরেশন এলাকায় মডার্নার ভ্যাকসিন দেওয়া হবে। এগুলো বাদে অন্যান্য জেলা ও উপজেলায় সিনোফার্মের ভ্যাকসিন প্রয়োগ করা হবে। সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করতে গ্রাম এলাকায় অস্থায়ীভাবে করা হবে ক্যাম্প। ভ্যাকসিন গ্রহণের নিবন্ধনের বয়সসীমা ৪০ বছর থেকে কমিয়ে ৩৫ বছর করা হয়েছে। এছাড়াও এবার ভ্যাকসিন নিবন্ধনের অগ্রাধিকার তালিকায় যুক্ত হচ্ছে কৃষক, শ্রমিক ও আইনজীবীরা।

সম্প্রতি দেশে কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে মডার্না এবং চীনের সিনোফার্মের সঙ্গে চুক্তির আওতায় মোট ৪৫ লাখ ভ্যাকসিন এসেছে। আর এই ভ্যাকসিন দিয়েই সরকার দেশে পুনরায় জাতীয় টিকাদান কর্মসূচি চালু হতে করতে যাচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ভ্যাকসিন নিতে বন্ধ থাকা নিবন্ধন আগামী বৃহস্পতিবার থেকে চালু হচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন