বিজ্ঞাপন

সুনামগঞ্জে প্রসূতি মায়েদের জন্য চালু হলো নৌ-অ্যাম্বুলেন্স

July 5, 2021 | 11:49 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সুনামগঞ্জ: জেলার বিশ্বম্ভরপুর উপজেলার দুর্গম ইউনিয়নে ‘মাতৃসেবা তরি’ নামের নৌ অ্যাম্বুলেন্স দিয়েছে উপজেলা প্রশাসন। নৌ অ্যাম্বুলেন্সে প্রসূতি মায়েদের প্রাথমিক চিকিৎসা সহায়তায় একটি বেড, চিকিৎসা কিট, অক্সিজেন সিলিন্ডার রয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয়রা জানান, উপজেলার সবচেয়ে দুর্গম এলাকা ফতেহপুর ইউনিয়ন। শীত, গ্রীষ্ম ও বর্ষা সব সময় এলাকার মানুষ যোগাযোগের ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হন। বর্ষাকালে মানুষের দুর্ভোগ অনেক বেড়ে যায়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও উপজেলা শহরের সঙ্গে পুরো ছয়মাস যোগাযোগ বিচ্ছিন্ন থাকে। তাই প্রসূতি মায়েরা সেবা পান না। সম্প্রতি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিষয়টি উপজেলা পরিষদের সাধারণ সভায় নজরে আনেন। এরপর উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং ফতেহপুর ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ‘মাতৃসেবা তরি’ নামক নৌ অ্যাম্বুলেন্সটি উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের নিকট হস্তান্তর করা হয়।

বাগগাঁও গ্রামের রহিমা খাতুন জানান, বর্ষাকালে চারদিক পানিতে থৈ থৈ করে। নৌকার অভাবে স্বাস্থ্য সেবার জন্য মা ও শিশুরা হাসপাতালে যেতে পারেন না। অ্যাম্বুলেন্স চালু হওয়ার এলাকার প্রসূতি মায়েদের উপকার হবে।

ফতেহপুর ইউনিয়নের চেয়ারম্যান রনজিত চৌধুরী রাজন বলেন, এই নৌ অ্যাম্বুলেন্স দিয়ে ফতেহপুর ইউনিয়নের দুর্গম ৪৮টি গ্রামের প্রসূতি মা ও শিশুরা ফতেহপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মাধ্যমে অ্যাম্বুলেন্স সেবা পাবেন।

বিজ্ঞাপন

বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিউর রহিম জাদিদ জানান, ফতেহপুর ইউনিয়নে অ্যাম্বুলেন্স সার্ভিস চালুর মধ্যদিয়ে দুর্গম এলাকার প্রসূতি মায়েরা স্বাস্থ্য সেবা পাবেন। বিশ্বম্ভরপুর উপজেলা প্রশাসন ও ফতেহপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে নৌ অ্যাম্বুলেন্স নির্মাণ করা হয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন