বিজ্ঞাপন

কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণের পরামর্শ

July 7, 2021 | 9:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদুল আজহা উপলক্ষে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানি ও কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণের পরামর্শ দিয়েছে পরিবেশ বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়। একইসঙ্গে এর মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করার জন্য সব সরকারি ও বেসরকারি সংস্থা এবং সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধও জানানো হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

বুধবার (৭ জুলাই) আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে ব্যবস্থাপনা ও অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করতে করণীয় বিষয়ে এক ভার্চুয়াল আন্তঃমন্ত্রণালয় সভায় এসব কথা বলা হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় কোরবানি করা পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণে জনসচেতনতা তৈরির লক্ষ্যে চার লাখ কপি প্রচারপত্র সব সিটি করপোরেশন, পৌরসভা, পরিবেশ অধিদফতরের বিভাগ ও জেলা কার্যালয়, জেলা প্রশাসন, জেলা তথ্য অফিসসহ অন্যান্য সংস্থার মাধ্যমে দেশব্যাপী বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও পরিবেশ অধিদফতর ফেসবুক পোস্ট ও মোবাইলে মেসেজের মাধ্যমে এ সংক্রান্ত বার্তা জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা নেবে বলেও জানানো হয়।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সারাদেশের মসজিদে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মসজিদের ইমামদের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে করণীয় সম্পর্কে জুমার নামাজে বক্তব্য রাখতে আহ্বান জানানো হয়। একইভাবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের পাশাপাশি সব বেসরকারি চ্যানেলে এ বিষয়ে তথ্যসম্বলিত বার্তা ও স্পেশাল বুলেটিন প্রচারের ব্যবস্থা নিতে বলা হয়। সভায় ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে কোরবানির আবর্জনা অপসারণে বিশেষ ব্যবস্থা নিতে আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

আন্তঃমন্ত্রণালয় সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, অতিরিক্ত সচিব (পদূনি) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা সংযুক্ত ছিলেন।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন