বিজ্ঞাপন

ইংলিশ রেফারি ছাড়াই হবে রাশিয়া বিশ্বকাপ!

March 30, 2018 | 6:13 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ব্যাপারটা শুনে আশ্চর্য হতে পারেন। উয়েফার টুর্নামেন্টে নিয়মিতই ম্যাচ পরিচালনা করেন ইংলিশ রেফারিরা, ২০১০ দালে হাওয়ার্ড ওয়েব তো ফাইনালেরই রেফারি ছিলেন। অথচ ইংলিশ রেফারি ছাড়াই হবে রাশিয়া বিশ্বকাপ!

রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার দেয়া তালিকায় তেমনটাই দেখা যাচ্ছে। বিশ্বকাপের এই আসরে ইংল্যান্ড ছাড়াও থাকছে না স্কটল্যান্ড, ওয়ালস অথবা উত্তর আয়ারল্যান্ডের কোনো রেফারি।

রাশিয়া বিশ্বকাপে ৯৯ জন রেফারি এবং সহযোগিদের নাম প্রকাশ করেছে ফিফা। ৮০ বছর পর ইংলিশ রেফারি থাকছে না ফুটবলের সবচেয়ে বড় এই আয়োজনে। ফিফার দেয়া তালিকায় আছেন জার্মানি, তুরস্ক, রাশিয়া, হল্যান্ড, পোল্যান্ড, স্পেন, সার্বিয়া, ইতালি, স্লোভানিয়া ও ফরাসি রেফারি।

বিজ্ঞাপন

১৯৩৮ সালের পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে দুইটি বিশ্বকাপ না হলেও বিশ্বযুদ্ধের পর ১৯৫০ সাল থেকে সব আসরে কমপক্ষে একজন করে ব্রিটিশ রেফারি বিশ্বকাপের দায়িত্বে থাকতেন। কিন্তু এবারের ৪৬টি দেশ থেকে ৩৬ জন রেফারি ও ৬৩ জন সহকারি রেফারির মধ্যে থাকছে না ইংলিশ রেফারি।

অবশ্য ২০১৬ সাল পর্যন্ত ফিফার দেয়া দীর্ঘ তালিকায় নাম ছিল ইংলিশ রেফারি মার্ক ক্ল্যাটেনবার্গের নাম। ২০১৭ সালে প্রিমিয়ার লিগ থেকে মৌসুম শেষ করে অবসর নিয়ে সৌদি আরবে চলে যাওয়ায় এবারের তালিকা থেকে তিনিও বাদ পড়েছেন।

বিজ্ঞাপন

৩২টি দলের লড়াইয়ে জমবে এবারের ফুটবল আসর। শ্রেষ্ঠত্ব প্রমাণের ২১তম আসরের পর্দা উঠবে আগামী ১৪ জুন। আর মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ১৫ জুলাই পর্দা নামবে ফুটবলের সবচেয়ে বড় এই আসরের।

 

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন