বিজ্ঞাপন

চতুর্থ দিন শেষে চালকের আসনে বাংলাদেশ

July 10, 2021 | 8:45 pm

স্পোর্টস ডেস্ক

হারারে টেস্টের আগে জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলর বলেছিলেন, আমাদের অনেক ভুগিয়েছে বাংলাদেশ, এবার শোধ তুলতে চাই। জিম্বাবুয়ের মাঠে খেলা, বাংলাদেশের জন্য কন্ডিশনটা কঠিন। সেই কারণেই কথাটা বলেছিলেন টেলর। কিন্তু হচ্ছে তো উল্টোটা! জিম্বাবুয়ের মাটিতে তাদেরই শাসন করছে মুমিনুল হক সৌরভের দল! ৪৭৬ রানের বিশাল লিড নিয়ে চতুর্থ দিনের শেষ বিকেলে জিম্বাবুয়ের তিন উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। এই তিন উইকেটের মধ্যে বড় বাঁধা ব্রেন্ডন টেলর ও কাইতানোর উইকেট দুটিও রয়েছে।

বিজ্ঞাপন

আজ চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার সময় দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ৩ উইকেটে ১৪০। অর্থাৎ এখনো ৩৩৭ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা, হাতে আট উইকেট। ম্যাচ জিততে শেষ দিনের তিন সেশনে বাংলাদেশের প্রয়োজন আটটা উইকেট। প্রথম ইনিংসে জিম্বাবুয়ানদের যেভাবে ভুগিয়েছেন বাংলাদেশের দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসান তাতে জয়ের আশা নিয়েই আজ দিন শেষ করেছে সফরকারীরা।

৪৭৬ রানের লিড নিয়ে বোলিং করতে নেমে ব্রেন্ডন টেলরের ব্যাটিং তোপের মুখে পড়ে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৯২ বলে ৮১ রান করেছিলেন। দ্বিতীয় ইনিংসে টেলর চেয়েছেন আরও দ্রুত গতিতে রান তুলতে। জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক ম্যাচটা ওয়ানডে মনে করে খেলতে চাইলেন কিনা কে জানে!

দলীয় ১৫ রানের মাথায় তাসকিন আহমেদ মিল্টন সিম্বাকে তুলে নিয়ে তিনে নেমেই ব্যাটিং তোপ শুরু করেন টেলর। দলীয় ১১০ রানের মাথায় মেহেদি হাসান মিরাজের শিকার যখন হলেন তখন তার নামের পাশে ৯২ রান। মাত্র ৭২ বল খেলে ১৬টি চারের সাহায্যে এই রান করেছেন টেলর।

বিজ্ঞাপন

ওপেনার কাইতানো আউট হয়েছেন মাত্র ৭ রান করে। তবে তিনি কী কম ভুগিয়েছেন বাংলাদেশকে! এই ৭ রান করতে বল খেলেছেন ১০২টি! সাত রান করতে চার মেরেছেন একটি। ম্যাচে জয়ের সম্ভবনা নেই বললেই চলে, ড্র করতে হলে ব্যাটিং করতে হবে চার সেশনের বেশি। অভিষিক্ত কাইতানো উইকেটে পড়ে ছিলেন সেই লক্ষ্যেই। তবে দিনের শেষভাগে সাকিব আল হাসানের দারুণ এক বলে এলবিডব্লিউ হয়েছেন অভিষিক্ত ওপেনার।

দিন শেষে ১২ রানে অপরাজিত ডিনো মায়ার্স। তার সঙ্গে ৭ রানে অপরাজিত নাইটওয়াচম্যান ডোনাল্ড তিরিপানো। আজ পতন হওয়া তিনটি উইকেট সমান ভাগে ভাগ করে নিয়েছেন সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ ও তাসকিন আহমেদ।

বিজ্ঞাপন

এর আগে ব্যাটিং সৌন্দর্য ছড়িয়েছেন সাদমান ইসলাম অনিক, নাজমুল হোসেন শান্তরা। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন দুজনই। জিম্বাবুয়েকে আগেভাগে ব্যাটিংয়ে পাঠাতে চতুর্থ দিনে দ্রুত রান তোলার প্রয়োজন ছিল। শান্ত সেই ভূমিকাটা পালন করলেন দারুণভাবে। তিনে নেমে পুরো ইনিংসেই রান তুলেছেন ওয়ানডে গতিতে। ১১৭ রান করেছেন মাত্র ১১৮ বল খেলে। ছক্কা মেরছেন ৬টি, চার ৫টি।

সাদমান আজ চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার সময় ২২ রানে অপরাজিত ছিলেন। দিনের শুরু থেকেই খেলেছেন নিজের মতো করে। খুব বেশি সুযোগ দেননি প্রতিপক্ষ বোলারদের। ১৯৬ বল খেলে অপরাজিত ১১৫ রানের ইনিংস খেলতে চার মেরেছেন ৯টি। এর আগে ৪৩ রান করে আউট হয়েছেন তরুণ ওপেনার সাইফ হাসান। ১ উইকেটে ২৮৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের লিড দাঁড়ায় ৪৭৬।

মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরি এবং মুমিনুল হক, লিটন দাস ও তাসকিন আহমেদের হাফ সেঞ্চুরিতে নিজেদের প্রথম ইনিংসে ৪৬৮ রান তোলে বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজের পাঁচ উইকেট ও সাকিব আল হাসানের চার উইকেটে পরে জিম্বাবুয়ে অলআউট হয়েছে ২৭৬ রানে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন