বিজ্ঞাপন

স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন

July 12, 2021 | 4:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নীলফামারীর সৈয়দপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামী স্বপন কুমার বিশ্বাসকে দেওয়া মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া আসামিকে কনডেম সেল থেকে সাধারণ সেলে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১২ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। আসামি পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। এ ছাড়াও ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী হাসিনা আক্তার।

আদালতে বিনা ফিতে আসামি স্বপন কুমার বিশ্বাসের পক্ষে মামলা পরিচালনা করায় জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনকে বিশেষ ধন্যবাদ জানান আপিল বিভাগ। পূর্ণাঙ্গ রায়ে বিনা ফিতে তিনি মামলা পরিচালনা করেছেন উল্লেখ থাকবে বলে আপিল বিভাগ জানান।

বিজ্ঞাপন

মামলার বিবরণে জানা যায়, ২০০৬ সালের ১৬ অক্টোবর নীলফামারীর সৈয়দপুর থানার নয়াটোল গ্রামে প্রথম স্ত্রী স্বপ্না ঘোষকে (৩৫) হত্যা করেন তার স্বামী স্বপন কুমার বিশ্বাস। স্বপ্নাকে না জানিয়ে দ্বিতীয় বিয়ে করার ঘটনায় ঝগড়ার এক পর্যায়ে স্ত্রীকে মাথায় আঘাত করে ‍খুন করা হয়। পরে তার গলায় দড়ি বেঁধে ঝুলিয়ে রাখা হয়। পরে একই বছরের ২৮ অক্টোবর স্বপন কুমার বিশ্বাসের নামে সৈয়দ থানার পুলিশের উপপরির্শক (এসআই) শফিউল হক মামলা করেন। ওইদিনই স্বপনকে গ্রেফতার করে পুলিশ।

এ মামলার বিচার শেষে ২০০৮ সালের ১৮ নভেম্বর বিচারিক আদালত স্বপনকে মৃত্যুদণ্ড দেন। এরপর এ মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি রায়ের বিরুদ্ধে আপিল করেন স্বপন। ২০১৪ সালের ৯ এপ্রিল হাইকোর্ট মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। এরপর জেল আপিল করেন স্বপন।

এর মধ্যে অর্থের অভাবে মামলা চালাতে পারছেন না উল্লেখ করে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের কাছে জেল থেকে চিঠি লেখেন স্বপন। পরে স্বপনের সে আবেদনে সাড়া দিয়ে খন্দকার মাহবুব হোসেন বিনা টাকায় এ মামলাটি পরিচালনা করেছেন।

বিজ্ঞাপন

গত ৮ জুলাই এ জেল আপিলের ওপর ছয় বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চে শুনানি সম্পন্ন হয়। এ আপিলের ওপর রায়ের জন্য ১২ জুলাই দিন নির্ধারণ করে দিয়েছিলেন আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন