বিজ্ঞাপন

চট্টগ্রাম চিড়িয়াখানার ২৮ অজগর ছানার ঠাঁই হলো ইকোপার্কে

July 14, 2021 | 8:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পরিবেশে জন্ম নেওয়া ২৮টি অজগর ছানাকে প্রাকৃতিক পরিবেশে বেড়ে ওঠার উপযোগী করে ছেড়ে দেওয়া হয়েছে সীতাকুণ্ড ইকোপার্কে। গত ২২ জুন চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে রাখা ডিম ফুটে ২৮টি অজগর ছানার জন্ম হয়।

বিজ্ঞাপন

বুধবার (১৪ জুলাই) সকালে চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সভাপতি চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের অনুমতিক্রমে সেগুলো সীতাকুণ্ড ইকোপার্কে নিয়ে অবমুক্ত করা হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর প্রাণী চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ সারাবাংলাকে বলেন, ‘ইনকিউবেটরে জন্ম নেওয়ার পর নিবিড় পরিচর্যার মাধ্যমে আমরা সেগুলোকে প্রাকৃতিক পরিবেশে খাপ খাওয়ানোর উপযোগী করেছি। ইতোমধ্যে অজগর ছানাগুলো চামড়া বদল করেছে এবং স্বাভাবিক খাদ্য গ্রহণের উপযোগী হয়েছে। এরপর জেলা প্রশাসক মহোদয়ের অনুমতি নিয়ে সীতাকুণ্ড ইকো পার্কে ছাড়া হয়েছে। এখানে পাহাড়, জঙ্গল এবং ছড়া মিলিয়ে প্রয়োজনীয় খাদ্য গ্রহণ করে অজগর ছানাগুলো বেড়ে উঠতে পারবে।’

সংশ্লিষ্টরা জানান, বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় খাঁচায় ২২টি অজগর সাপ আছে। গত ১৪ এপ্রিল খাঁচা থেকে ৩১টি ডিম সংগ্রহ করা হয়। এরপর সেগুলো ইনকিউবেটরে বিভিন্ন তাপমাত্রায় গত ৬৮ দিন ধরে সংরক্ষণ করা হয়। এর মধ্যে তিনটি ডিম নষ্ট হয়। বাকি ২৮টি ডিম থেকে অজগর ছানা জন্ম নেয়।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৯ সালের ১২ জুন চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রথম ইনকিউবেটরে ৩৫টি ডিম থেকে ২৬টি অজগর ছানার জন্ম হয়েছিল। পরে সেগুলো সীতাকুণ্ডে পাহাড়ে অবমুক্ত করা হয়েছিল।

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন