বিজ্ঞাপন

প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে ফেসবুকে পোস্ট, আইনজীবীকে তলব

July 15, 2021 | 6:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে ফেসবুকে আদালত অবমাননাকর পোস্ট দেওয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আশরাফুল ইসলাম আশরাফকে তলব করেছেন আপিল বিভাগ। আগামী ৮ অগাস্ট সকাল সাড়ে ৯টায় আপিল বিভাগে (এক নম্বর বিচার কক্ষে) সশরীরে হাজির হয়ে তাকে ব্যাখ্য দিতে বলা হয়েছে। পাশাপাশি ওইদিন পর্যন্ত তাকে আইন পেশা থেকে বিরত থাকতে বলেছে সর্বোচ্চ আদালত।

বিজ্ঞাপন

এছাড়াও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) আইনজীবী আশরাফের ওই ফেইসবুক পোস্ট অপসারণ করে তার সবগুলো ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতের আদেশ পড়ে শোনান আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী। আদালত বলেছেন, ফেসবুকে এ ধরনের পোস্ট আদালতের প্রতি অনাস্থার শামিল। এটা আদালত অবমাননা। তিনি সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতিকে আঘাত করেছেন।

এর আগে প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর ফেসবুক পোস্ট আপিল বিভাগের নজরে আনেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

বিজ্ঞাপন

অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, মাই লর্ড একটি বিষয় আপনাদের নজরে আনতে চাই। একজন আইনজীবী প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন। এরপর মো. আশরাফুল ইসলাম আশরাফের ফেসবুক পোস্ট পড়ে শোনান অ্যাটর্নি জেনারেল।

‘বাংলাদেশের প্রধান বিচারপতির পদত্যাগ চাই’ শিরোনামে ওই ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘যেখানে মাননীয় বিচারপতিগণ তাদের স্ব স্ব থাকার জায়গায় বসে বিচারকার্য পরিচালনা করতে পারতেন এবং পারেন কিন্তু প্রধান বিচারপতি মহোদয় সে ব্যবস্থা না করে, আইনজীবী এবং তাদের পরিবার-পরিজনকে জীবনধারণের চরম সংকটে পতিত করেছেন। অতএব, এই মহান দায়িত্বে থাকার ওনার কোনো অধিকার নেই।’

তবে এ বিষয়ে আইনজীবী আশরাফুল ইসলাম আশরাফ সাংবাদিকদের বলেছেন, সর্বোচ্চ আদালতের আদেশ তিনি ইতোমধ্যে জেনেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমি দেশের সাধারণ আইনজীবীদের স্বার্থের কথা চিন্তা করেই ফেইসবুকে পোস্ট দিয়েছি। এই পোস্ট দিয়ে আমি মোটেও হীনমন্য নই, আমি গর্বিত। আদালতের সামনে এসে আমি আমার ব্যাখ্যা দেব।’

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বিষয়টি আদালতের নজরে আনার সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজলও আদালতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন