বিজ্ঞাপন

শিশু তানিম হত্যা: আসামি মাহবুবুরের মৃত্যুদণ্ড বহাল

July 16, 2021 | 9:33 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কুমিল্লায় ২০০৭ সালে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মিনহাজুল আবেদিন তানিম (১০) হত্যা মামলার আসামি মো. মাহবুবুর রহমানের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বিজ্ঞাপন

আসামির করা আপিল খারিজ করে বৃহস্পতিবার (১৫ জুলাই) এ রায় দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের বিচারপতির আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ।

আদালতে আসামিপক্ষে ছিলেন সৈয়দ মোহাইমেন বকস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মিনহাজুল আবেদিন তানিম (১০) স্কুল থেকে ফেরার পথে তাকে পাওয়া যায়নি। এ ঘটনায় পুলিশ তিন জনকে গ্রেফতার করে। তারা হলেন— মো. মাহবুবুর রহমান, রিপন চন্দ্র দাস ও আলমগীর। গ্রেফতারের পর তারা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। মাহবুবুর রহমান জবানবন্দিতে বলেন, তিনি শিশু তানিমকে মাথায় আঘাত করে হত্যা করেন।

বিজ্ঞাপন

বিচার শেষে এ মামলায় মাহবুবুর রহমানকে মৃত্যুদণ্ড এবং রিপন চন্দ্র দাস ও আলমগীরকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন বিচারিক আদালত।

নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। পাশাপাশি কারাবন্দি মাহবুবুর আপিল করেন। শুনানি শেষে মাহবুবুরের মৃত্যুদণ্ড বহাল রাখেন হাইকোর্ট।

একইসঙ্গে রিপনের দণ্ড বহাল রেখে আলমগীরকে খালাস দেন। পরে আপিল বিভাগে জেল আপিল করে মাহবুব। বৃহস্পতিবার তার আপিল খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন