বিজ্ঞাপন

বরিশাল থেকে সব রুটে ফের বাস বন্ধ

July 16, 2021 | 3:18 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: বাস টার্মিনালের নিয়ন্ত্রণকে কেন্দ্র করে সংঘর্ষের জের ধরে ফের বরিশাল থেকে দূরপাল্লার সব রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা। সংঘর্ষের ঘটনায় দায়ের হওয়া মামলার আসামিদের গ্রেফতারের দাবিতে তারা দুই দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো বাস চলাচল বন্ধ করে দিলেন। এতে ঈদ সামনে রেখে ঘরমুখী মানুষেরা চরম ভোগান্তিতে পড়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৬ জুলাই) সকাল ১০টা থেকে বাস চলাচল বন্ধ ঘোষণা করে পৃথক দুই বাস মালিক সমিতি। এর আগে বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে নগরীর রূপাতলী বাস টার্মিনাল নিয়ন্ত্রণ নিয়ে শ্রমিকদের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হন। এ ঘটনায় ৯ জনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে।

পরিবহন শ্রমিক ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্প্রতি ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্রমিক ইউ‌নিয়‌নের দু’‌টি ক‌মি‌টি নতুনভা‌বে গ‌ঠিত হয়। এর মধ্যে একটিতে সভাপতি সাবেক শ্রমিক নেতা সুলতান মাহমুদ ও সাধারণ সম্পাদক স‌হিদুল ইসলাম টিটু। আরেক কমিটির সভাপতি বরিশাল মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক প‌রিমল চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক আহম্মদ শাহা‌রিয়ার বাবু।

আরও পড়ুন- বরিশালে শ্রমিকদের দুই গ্রুপের সংঘর্ষ: ৯ জনকে আসামি করে মামলা

বিজ্ঞাপন

সাধারণ শ্রমিকরা জানি‌য়ে‌ছেন, কমিটি দু’টি গঠনের পর থেকেই শ্রমিক নেতাদের মধ্যে বিরোধ চলে আসছে। তাদের মধ্যে বিভিন্ন সময়ে মারামারির ঘটনাও ঘটেছে। একইভাবে বৃহস্পতিবার সকাল সা‌ড়ে ১০টার দি‌কে টা‌র্মিনাল ভব‌নের নিচতলায় কাউন্টা‌রের সাম‌নে দুই গ্রুপ শ্রমিক‌দের সঙ্গে সংঘ‌র্ষের ঘটনা ঘ‌টে। পরে গোটা বাস টা‌র্মিনাল এলাকায় উত্তেজনা ছ‌ড়ি‌য়ে প‌ড়ে এবং বাস চলাচল বন্ধ হ‌য়ে যায়।

পরিমল ও বাবুর নেতৃত্বাধীন শ্রমিকদের বিক্ষোভের মুখে বাস মালিক সমিতি ও শ্রমিক নেতাদের ওপর হামলার অভিযোগে পুলিশ সুলতান মাহমুদসহ ৯ জনের বিরুদ্ধে মামলা গ্রহণ করে। পুলিশ ২৪ ঘণ্টার মধ্যে সুলতান মাহমুদসহ হামলায় জড়িতদের গ্রেফতারের আশ্বাস দিলে চার ঘণ্টা পর বাস চলাচল স্বাভাবিক করা হয়।

তবে অভিযুক্তদের গ্রেফতার না করায় শুক্রবার সকাল থেকে বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ ও রুপাতলী টার্মিনাল থেকে সব রুটে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বরিশালে শ্রমিকদের দুই গ্রুপের সংঘর্ষ, ১৭ রু‌টে বাস চলাচল বন্ধ

রুপাতলী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, সুলতান মাহমুদ তার লোকজন নিয়ে আমাদের লোকজনের ওপর হামলা করেছে বৃহস্পতিবার। বাস চলাচল বন্ধ করে দিলে পুলিশের আশ্বাসে বাস চলাচল স্বাভাবিক করে ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারী সুলতান মাহমুদসহ সবাইকে গ্রেফতারে আলটিমেটাম দেওয়া হয়। তবে তারা গ্রেফতার না হওয়ায় রুপাতলী থেকে ১৭ রুটে বাস চলাচল বন্ধ করা হয়েছে।

বরিশাল জেলা বাস মালিক গ্রুপের যুগ্ম সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বলেন, আমাদের বাস মালিক নেতা ও শ্রমিক নেতাদের মারধর করেছে সুলতান মাহমুদ ও তার লোকজন। তাদের গ্রেফতারে আশ্বাস দেওয়া হলেও ২৪ ঘণ্টা পার হয়ে গেছে। কিন্তু পুলিশ কাউকে গ্রেফতার করেনি। তাই বরিশাল থেকে অভ্যন্তরীণ ১৪ রুটসহ ঢাকা ও দূরপাল্লার রুটে বাস চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। সুলতান মাহমুদ ও তার সন্ত্রাসী বাহিনীকে গ্রেফতার করা না হলে বাস বন্ধই থাকবে।

আরও পড়ুন- চার ঘণ্টা পর দক্ষিণাঞ্চলের ১৭ রুটে বাস চলাচল শুরু

বিজ্ঞাপন

এদিকে নথুল্লাবাদ বাস টার্মিনালের সামনে ঢাকা বরিশাল মহাসড়কে যানচলাচল বন্ধ করে দিয়েছেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

বরিশাল কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম বলেন, আমরা মালিক সমিতি ও শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলার চেষ্টা করে বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করছি।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন