বিজ্ঞাপন

খুলনা ও গাজীপুর সিটি নির্বাচন ১৫ মে

March 31, 2018 | 2:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন আগামী ১৫ মে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

শনিবার (৩১মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। এর আগে সকাল পৌনে ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইসির কমিশন সভা অনুষ্ঠিত হয়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আগামী ১৫ মে খুলনা ও গাজীপুর সিটি নির্বাচন ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল চূড়ান্ত করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১২ এপ্রিল পর্যন্ত প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দিতে পারবেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ১৫ ও ১৬ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ এপ্রিল এবং প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে ২৪ এপ্রিল। এছাড়া মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ১৭ থেকে ১৯ এপ্রিল এবং আপিল নিষ্পত্তি করা হবে ২০ থেকে ২২ এপ্রিল।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত ৮ মার্চ গাজীপুর এবং ৩০ মার্চ থেকে খুলনা সিটি করপোরেশনের নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে। তবে এইচএসসি পরীক্ষা ও রমজান মাস বিবেচনায় রেখে এই দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। রমজানের পর বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করা হবে।

এক প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, আমরা একটি ইভিএম (ইলেকট্রনিক ভোটার মেশিন) সংগ্রহ করেছি। দুই সিটি করপোরেশন নির্বাচনের কয়েকটি কেন্দ্রে আমরা পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহারের কথা ভাবছি। দুই সিটি নির্বাচন নিয়ে কোন আইনি জটিলতা নেই।

আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ১৩৩টি ইউপি নির্বাচনে কিছু ব্যর্থতা ছিল, এটা আমরা স্বীকার করছি। তবে আমরা চেষ্টা করছি সুষ্ঠুভাবে আগামী নির্বাচন করতে। অতীতের বিষয়গুলো আমরা তদন্ত করে দেখব। আগামীতে আমরা আরও সর্তক থাকব।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল। আর খুলনা সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন খুলনা বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুস আলী।

গাজীপুর সিটির সাধারণ ওয়ার্ড ৫৭টি এবং সংরক্ষিত ওয়ার্ড ১৯টি। মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৫২৫ জন। অন্যদিকে খুলনা সিটি করপোরেশনের সাধারণ ওয়ার্ড সংখ্যা ৩১টি এবং সংরক্ষিত ওয়ার্ড ১০টি। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৯৩ হাজার ৫৫৪ জন।

সারাবাংলা/জিএস/আইএ/এটি

আরও পড়ুন

বিজ্ঞাপন

খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনের তফসিল শনিবার

সারাবাংলা/ জিএস/ এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন