বিজ্ঞাপন

‘সুপারম্যান’ সাকিব

July 18, 2021 | 9:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বল হাতে নিয়েছেন জিম্বাবুয়ের ২ উইকেট, দলের দুঃসময়ে ব্যাট হাতেও ধরলেন হাল। উইকেট আঁকড়ে থেকে খেললেন অপরাজি ৯৬ রানের ক্যামেও ইনিংস। তাতে নিজের ব্যক্তিগত সংগ্রহ যেমন সমৃদ্ধ হল তেমনি বাংলাদেশও এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের উল্লাসে মাতল। ব্যাটে-বলে এমন বীরচোচিত পারফরম্যান্সের পর তাকে সুপারম্যান আখ্যা দেওয়াটা নিশ্চয়ই অমুলক নয়।

বিজ্ঞাপন

অথচ শেষ চার ম্যাচে ব্যাট হাতে রীতিমত ধুকছিলেন লাল সবুজের নন্দিত এই বিশ্বসেরা অলরাউন্ডার। চলতি মাসের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫১ রানের ইনিংসের পর শেষ চার ইনিংসে ব্যক্তিগত ২০ রানের কোঠাও স্পর্শ করতে পারেননি বাঁহাতি এই টাইগার। বল হাতে প্রায় প্রতি ম্যাচেই উইকেট নিলেও ব্যাট হাতে ছিলেন নিদারুণ নিস্প্রভ।

মে’তে শ্রীলংকর বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ওয়ানডেতে তার সংগ্রহ ছিল যথাক্রমে ১৫, ০ ও ৪। গত শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ফিরেছেন মাত্র ১৯ রানে। তাতে দুশ্চিন্তা ভর করে লাল সবুজের শিবিরে। কবে ব্যাট হাতে ফর্মে ফিরবেন? না, খুব বেশি সময় তিনি নেননি। পরের ম্যাচেই ফিরলেন প্রবল বিক্রমে।

রোববার (১৮ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে স্বাগতিকদের বোলিং তোপে ৭৫ রানে টপ অর্ডারের ৪ ব্যাটারকে হারিয়ে বাংলাদেশ যখন কোনঠাসা তখন দক্ষ নাবিকের ভুমিকায় অবতীর্ণ হলেন এই সুপারম্যান। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের কাজ সেরে ব্যাট ছোটালেন ব্রেন্ডন টেইলরদের দেওয়া ২৪১ রানের লক্ষ্যে।

বিজ্ঞাপন

কিন্তু আৎকাই পা হড়কালেন মাহমুদউল্লা। ২৯তম ওভারের প্রথম বলে ব্লেসিং মুজারাবানির বলে ব্যক্তিগত ২৬ রানে ক্যাচ তুলে দিলেন উইকেটের পেছনে রেজিম চাকাবার গ্লাভসে। জয়ের বন্দর তখন দূরের কোন লক্ষ্যবস্তুতে পরিণত হল। কেননা ১৩০ রানে নেই টাইগারদের ৫ উইকেট।

মাহমুদউল্লাহর বিদায়ে উইকেটে এলেন মেহেদি মিরাজ। কিন্তু কাজের কাজ কিছুই হল না। নামের পাশে ৬ রান যোগ করে ফিরলেন মিরাজ। সাতে নামা আফিফ হোসেন ধ্রুবও দলের নিদারুণ প্রয়োজনের দিনে ফিরে গেলেন মাত্র ১৫ রানে সিকান্দার রাজার শিকার বনে। কিন্তু অপর প্রান্ত আগলে রাখলেন সাকিব।

অস্টম উইকেটে মোহাম্মদ সাইফ উদ্দিনকে নিয়ে দলকে জয়ের বন্দরে নোঙর করিয়ে তবেই মাঠ ছাড়লেন।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে সাকিব অপরাজিত থাকলেন ৯৬ রানে ও সাইফ উদ্দিন ২৮ রানে।

১০৯ বলে ৮টি চার থেকে ৮৮.০৭ ম্ট্রাইক রেটে এই সংগ্রহ পেয়েছেন সাকিব যা তার ওয়ানডে ক্যারিয়ারে ১১তম সর্বোচ্চ রানের ইনিংস। এই ফর্মেমেটে নয় শতক ও পর ২০১৮ সালে প্রভিডেন্সে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা ৯৭ রানের পর এতদিন ৯২ রান এই জায়গা দখল করেছিল যা তিনি সংগ্রহ করেছিলেন ২০০৯ সালে ঢাকা শ্রীলংকার বিপক্ষে।

সারাবাংলা/এমআরএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন