বিজ্ঞাপন

আমের রফতানি বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে: কৃষিমন্ত্রী

July 19, 2021 | 12:25 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আমের রফতানি বাড়াতে সর্বাত্মক উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। একইসঙ্গে নিরাপদ আমের নিশ্চয়তায় দেশে ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের কাজ চলছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

রোববার (১৮ জুলাই) ‘আম রফতানি বৃদ্ধিতে করণীয়’ বিষয়ে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম এবং অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার সভাটি সঞ্চালনা করেন।

এ বিষয়ে আব্দুর রাজ্জাক বলেন, দেশের সুস্বাদু ফল আম’কে ব্যাপকভাবে বিশ্ব বাজারে নিয়ে যেতে চাই। তাই রফতানি বাধাসমূহ চিহ্নিত করে তা নিরসনে কাজ চলছে। একইসঙ্গে নিরাপদ আমের নিশ্চয়তা দিতে ৩টি ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের কাজ চলছে। উৎপাদন থেকে শিপমেন্ট পর্যন্ত আম নিরাপদ রাখতে উত্তম কৃষি চর্চা বাস্তবায়ন শুরু হয়েছে। ফাইটোস্যানিটারি সার্টিফিকেট দেওয়ার কাজ চলছে। এর ফলে আগামী বছর আম রফতানির পরিমাণ অনেক বৃদ্ধি পাবে।

তিনি বলেন, এ বছর আমের ভাল ফলন হয়েছে। কিন্তু আমরা লক্ষ্য করেছি লকডাউন ও বাজার না থাকায় চাষিরা আম বিক্রিতে হিমশিম খাচ্ছে ও আশানুরূপ দাম পায়নি। তাই আন্তর্জাতিক বাজারে আরও বেশি আম রফতানি করতে হবে। যাতে করে চাষিরা আশানুরূপ দাম পায় ও আম চাষে আরও আগ্রহী হয়।

বিজ্ঞাপন

কৃষিমন্ত্রী আরও বলেন, আম বাংলাদেশের একটি উচ্চমূল্যের অর্থকরী ফসল। বর্তমান সরকারের নানামুখী উদ্যোগ, আমের উন্নত জাত ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে প্রতিবছর আমের উৎপাদন বাড়ছে। আম রফতানির সম্ভাবনাও অনেক। কিন্তু রফতানিতে আমরা অনেক পিছিয়ে আছি। অনেক দেশ বাংলাদেশের চেয়ে কম উৎপাদন করেও রফতানিতে এগিয়ে রয়েছে।

এ সময় কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সংস্থাপ্রধান, আমচাষি, ব্যবসায়ী, শাকসবজি ও ফল রফতানিকারক এবং প্রাণ গ্রুপ, স্কয়ার ফুড, এসিআই, আকিজ ফুড, ব্র্যাক ডেইরিসহ বিভিন্ন প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন