বিজ্ঞাপন

অবশেষে রাশিয়া যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী!

March 31, 2018 | 5:30 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের অক্টোবরে রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমকে বিশেষ দূত নির্বাচিত করে মস্কো সফরের নির্দেশ দেন। ঢাকা থেকে এ বিষয়ে কূটনৈতিক তৎপরতা চালানো হলেও মস্কোর পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি।

তবে চলতি মার্চের প্রথম দিকে দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের জন্য সবুজ সংকেত দিয়েছে মস্কো। বিষয়টিকে সামনে রেখে অবশেষে রাশিয়া সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, সব ঠিক থাকলে রোববার (১ এপ্রিল) মস্কোর উদ্দেশে ঢাকা ছাড়বেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আগামী ২ এপ্রিল (সোমবার) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে বৈঠকে যোগ দেবেন তিনি। ওই বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তার সঙ্গে আলাপ করে জানা গেছে, গতবছরের আগস্টে রোহিঙ্গা সংকট শুরু হলে গত ১২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকল শহিদুল করিমকে ডেকে পাঠান। এ সময় প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট সামলাতে মস্কো এবং বেইজিংকে ঢাকার পক্ষে আনতে যা যা করণীয় তা বাস্তবায়নের নির্দেশ দেন।

ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমকে রোহিঙ্গা ইস্যুতে বিশেষ দূত নির্বাচিত করে রাশিয়া এবং চীন সফরের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশের পর দুই দেশ সফরের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কূটনৈতিক তৎপরতা চালানো হয়। ঢাকার তৎপরতার জবাবে বেইজিং জানায়, রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে চীনের পররাষ্ট্রমন্ত্রী নভেম্বরে বাংলাদেশ সফরে আসছেন। তাই বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর চীন সফরের প্রয়োজন নেই।

বিজ্ঞাপন

অন্যদিকে, রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া সফরের জন্য ঢাকা থেকে কূটনৈতিক তৎপরতা চালানো হলে মস্কো বিষয়টির কালক্ষেপণ করেন। অবশেষে ২ এপ্রিল দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের জন্য মস্কোর পক্ষ থেকে সবুজ সংকেত পাওয়া যায়। ঢাকা এখন ২ এপ্রিলকেই রোহিঙ্গা সংকট কাটাতে কাজে লাগাতে চাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২ এপ্রিলের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়ার ভূমিকার ওপর জোর দেওয়া হবে। এ ছাড়া দুই দেশের দ্বি-পক্ষীয় সম্পর্ক নিয়েও বিস্তারিত আলাপ করা হবে।

এ ছাড়া ঢাকা-মস্কো পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে রাশিয়া-মার্কিন যুক্তরাষ্ট্র জোটের মধ্যে চলমান কূটনৈতিক টানাপোড়েন সম্পর্ক নিয়েও আলোচনা হবে। সম্প্রতি যুক্তরাজ্যে রাশিয়ার পক্ষ ত্যাগী এক গুপ্তচরকে হত্যার পর রাশিয়ার সঙ্গে ব্রিটেনের দ্বন্দ্ব শুরু হয়।

রাশিয়ার সঙ্গে ব্রিটেনের দ্বন্দ্ব শুরু হয়। এরপর ব্রিটেনের পক্ষ নিয়ে কূটনৈতিক যুদ্ধে নামে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

বিজ্ঞাপন

অন্যদিকে আন্তর্জাতিক সংস্থা অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিকেল উইপনস (ওপিসিডব্লিউ) এই হত্যাকান্ডের তদন্ত কাজ করছে। ওপিসিডব্লিউ’র নির্বাহী কাউন্সিলের সভাপতি হচ্ছেন বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল। তাই রাশিয়া এবং যুক্তরাজ্য উভয় দেশ থেকেই এই হত্যার বিষয়ে কূটনৈতিক চিঠিতে বাংলাদেশকে অবহিত করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন