বিজ্ঞাপন

জিটিভির রোমান্টিক ড্রামা ফেস্টে ‘চিলেকোঠার ময়না’

July 24, 2021 | 5:00 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

দর্শকদের কথা মাথায় রেখে এবারের ইদুল আযহার অনুষ্ঠান সাজিয়েছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টিভি চ্যানেল ‘জিটিভি’। এবার ঈদে অসংখ্য বিশেষ নাটক, টেলিফিল্ম ও ব্লক বাস্টার মুভি প্রচার করছে এই চ্যানেলটি। এর মধ্যে ঈদের দিন থেকে ৭ দিনব্যাপী প্রচারিত হচ্ছে জিটিভির নিজস্ব প্রযোজনায় নির্মিত ৭টি একক নাটক। ‘রোমান্টিক ড্রামা ফেস্ট’ শিরোনামে এই আয়োজনে ৫ম দিন (রোববার) রাত ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘চিলেকোঠার ময়না’। তারিক মুহাম্মদ হাসান-এর রচনা ও পরিচালনায় এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইমন, তমা মির্জা ও কাজী নওশাবা আহমেদ।

বিজ্ঞাপন

‘চিলেকোঠার ময়না’ নাটকের গল্পে দেখা যাবে, শিহাব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে একটা প্রাইভেট ফার্মে চাকরী করছে। থাকে ধানমন্ডির একটা বাড়ির আড়াইতলায়। অর্থাৎ দোতলা বাড়ির ছাদের একাংশের ছোট্ট একটা রুমে। ছাদের পাশে রুম হওয়াতে বেশ সাচ্ছন্দে বসবাস করে সে। শিহাবের আদরের ময়না পাখির খাচাটা শিহাবের ঘরের বাইরে ছাদে রাখা থাকে। শিহাব অফিসে চলে গেলে ময়না পাখির খাঁচাটা ঘরের ভেতরে রেখে জানালাটা খুলে চলে যায়। ফলে ময়না সারা দিন খাবার খায় ও জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকে । এই ময়নার ডাকে প্রায়ই ছাদে আসে নিচতলা ও দোতলার ভাড়াটিয়ার মেয়ে নাতাশা ও মাধবী।

নাতাশা সকালে ঘুম থেকে লেট করে উঠে। তাই বিকেলে ছাদে যেয়ে শিহাবের জানালার পাশে দাড়িয়ে ময়নার সাথে কথা বলে। আর মাধবী সব সময় সকালে ঘুম থেকে উঠে। শিহাব সকালে অফিসে চলে গেলে মাধবী ছাদে এসে শিহাবের জানালার পাশে দাড়িয়ে ময়নার সাথে কথা বলে। সন্ধ্যায় শিহাব বাড়ি ফিরে তার ময়নার কথা শুনে তো অবাক। শিহাবের আদরের ময়না পাখিটা ইদানিং কথা বলা শিখেছে। শুধু কথা নয়, সে ইদানিং ছন্দে ছন্দে রোমান্টিক কবিতা আবৃত্তি করছে। শুনে শিহাব আনন্দে আত্মহারা। সে নিশ্চিত যে তার অনুপুস্থিতীতে কেউ এসে তার ময়নার সাথে কথা বলে যায়।

বিজ্ঞাপন

সে সপ্তাহের ছুটির দিনে শিহাব সারা দিন বাসায় থাকে । দেখে ছাদে এসেছে মাধবী। শিহাবের ধারনা এই মাধবীই মনে হয় কথা বলা শিখিয়েছে তার ময়নাকে। ঐ দিন বিকেলে ছাদে আসে নাতাশা। শিহাবের ধারনা নিশ্চই এই নাতাশা ই কথা বলা শিখিয়েছে তার ময়নাকে। ঐ দিনের পর থেকে শিহাব রোজ রাতে ময়নার সাথে কথা বলে। ময়না রোজ রোজ কি কি শিখেছে জানতে চায়।

ময়নার কথা গুলো শুনে শিহাব বার বার তার কল্পনায় একবার মাধবীকে আর এক বার নাতাশাকে দেখতে পায়। কল্পনায় শিহাব নাতাশা ও মাধবীর সাথে একটা রোমান্টিক মুহূর্ত কাটাতে থাকে। একটা সময় শিহাব তার ময়নাকে কিছু কথা শিখিয়ে দেয়। যেই মেয়েটি এই ময়নাকে কথা বলা শিখিয়েছে, সেই শেয়েটির কাছে শিহাব এই ময়নার মাধ্যমে কিছু কথা পাঠায়। পর দিন রাতে সেই কথার জবাবও আসে। এভাবে চলতে থাকে কিছু দিন।

বিজ্ঞাপন

এভাবে চলতে থাকে। একসময় সে ভুল করে তার কল্পনার রাজ্যে এক বার স্থান দিয়েছিলো নাতাশাকে এবং আর একবার ভালবেসেছিলো মাধবীকে। কিন্তু এই ভুলের মধ্যে আর থাকতে চায় না সে। আর তাই প্রচন্ড কষ্ট পেয়ে পর দিন শিহাব তার ময়না পাখিটিকে নিয়ে বাড়ি ছেড়ে চলে যায়। যাবার পর মাধবী ও নাতাশা দুজনই মিস করে শিহাবের ময়না পাখিটিকে। হয়তো শিহাবকেও। শিহাব বন্ধুর বাড়ি এসে উঠে। তার ময়না পাখিটির একটা নতুন ঠিকানা হয়। ঐ রাতে ময়না পাখিটির মুখে একটা কথা শুনে শিহাব বুঝতে পারে যে তার ধারনাটা ভুল ছিলো। তার ভালবাসার মানুষটা ঐ বাড়িতেই থাকে। কিন্তু সে কে ? মাধবী না নাতাশা ?

সারাবাংলা/এএসজি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন