বিজ্ঞাপন

খাদ্যশস্য মজুতের রেকর্ড, ১ মাসেই ছাড়িয়ে যাবে সরকারি ধারণক্ষমতা

July 27, 2021 | 10:50 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে সরকারি খাদ্যশস্য মজুতের রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ। সরকারি তথ্য বলছে, এরই মধ্যে দেশের বিভিন্ন খাদ্য গুদামে প্রায় ১৪ লাখ মেট্রিক টন খাদ্যশস্য মজুত রয়েছে। এই মজুত দেশের সিএসডি ও এলএসডি গোডাউনগুলোর ধারণক্ষমতার কাছাকাছি। আগামী ১৬ আগস্ট পর্যন্ত চলমান বোরো সংগ্রহ অভিযান শেষ হলে দেশের খাদ্য গুদামগুলোতে খাদ্য মজুতের পরিমাণ আরও বেড়ে যাবে।

বিজ্ঞাপন

শুধু তাই নয়, বিদেশ থেকে প্রায় পাঁচ লাখ মেট্রিক টন চাল আমদানিরও কথা রয়েছে শিগগিরই। সব মিলিয়ে গত মে মাসেও যেখানে সরকারি খাদ্যশস্যের মজুত ছিল তলানিতে, সেখানে আগামী মাসখানেকের মধ্যেই সরকারি গোডাউনগুলোতে খাদ্যশস্য রাখার জায়গা থাকবে না!

খাদ্য মন্ত্রণালয়ে ও খাদ্য অধিদফতর সূত্রগুলো বলছে, বর্তমানে দেশে সিএসডি ও এলএসডি গোডাউনগুলোর ধারণক্ষমতা ২০ লাখ মেট্রিক টন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী খাদ্যমন্ত্রী ও খাদ্য সচিবের নেতৃত্বে খাদ্য অধিদফতরের বর্তমান মহাপরিচালক শেখ মুজিবর রহমান খাদ্য মজুতের পরিমাণ বাড়ানোর উদ্যোগ নেন।

এদিকে, চলমান অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযানে এরই মধ্যে সাড়ে ৭ লাখ মেট্রিক টন চাল, ৩ লাখ ২৫ হাজার মেট্রিক টন ধান ও ১ লাখ মেট্রিক টন গম সংগৃহীত হয়েছে। অন্যদিকে গত কয়েক মাসে বিদেশ থেকে আমদানি করা হয়েছে প্রায় ৯ লাখ মেট্রিক টন চাল ও গম। এই ২০ লাখ ২৫ হাজার মেট্রিক টন শস্যের মধ্যে বর্তমানে সরকারি খাদ্যগুদামগুলোতে মোট মজুতের পরিমাণ ১৪ লাখ মেট্রিক টন।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় ও অধিদফতরের সূত্রগুলো বলছে, আরও ৫ লক্ষাধিক টন চাল বিদেশ থেকে আসার অপেক্ষায় রয়েছে। এছাড়াও আগামী ১৬ আগস্ট পর্যন্ত চলবে বোরো সংগ্রহ অভিযান। এই সময়ের মধ্যে আরও সাত লাখ মেট্রিক টন খাদ্যশস্য অভ্যন্তরীণভাবে সংগ্রহের আশা করছে খাদ্য অধিদফতর। এসব শস্য সরকারি ভাণ্ডারে যুক্ত হলে আগস্ট শেষে দেশে মজুতের পরিমাণ দাঁড়াবে ২৫ লাখ মেট্রিক টনে। ফলে সরকারি গোডাউনে খাদ্যশস্য মজুতের আর কোনো জায়গা পাওয়া যাবে না।

খাদ্য অধিদফতর সূত্র জানায়, গত বছর অভ্যন্তরীণ শস্য সংগ্রহ অভিযানে শস্যের দাম বাজারমূল্যের তুলনায় ছিল কম। ফলে গত বছরের শস্য সংগ্রহ কার্যক্রম সফল হয়নি। তাতে সরকারের নিরাপত্তা মজুত তলানিতে চলে এসেছিল। তবে এই মৌসুমে চালের দাম ৪০ টাকা নির্ধারণ করায় চাল সংগ্রহ অভিযান সফল হওয়ার পথে। সরকার কাঙ্ক্ষিত মাত্রায় চাল সংগ্রহ করতে পারবে।

এ বিষয়ে জানতে চাইলে খাদ্য অধিদফতরের মহাপরিচালক শেখ মুজিবর রহমান সারাবাংলা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। একজন মানুষও যেন ক্ষুধার্ত না থাকে, খাবারের কষ্ট না পায়, সে লক্ষ্যে আমরা কাজ করছি। কৃষক যেন ন্যায্য মূল্য পায়, সেই দিক বিবেচনায় আমরা ন্যায্য মূল্যে ধান-চাল সংগ্রহ করছি। আগামী দুই মাসের মধ্যে দেশের সরকারি খাদ্য শষ্যের মজুত গোডাউনের ধারণক্ষমতা ছাড়িয়ে যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন