বিজ্ঞাপন

রাতে ৩ ফ্লাইটে আসছে সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ ভ্যাকসিন

July 29, 2021 | 10:46 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে যুক্ত হতে যাচ্ছে চীনের সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ ভ্যাকসিন।

বিজ্ঞাপন

চীন থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি ফ্লাইটে বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে এই ৩০ লাখ ডোজ ভ্যাকসিন শাহজালাল আন্তর্জাতিল বিমানবন্দরে এসে পৌঁছাবে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতর গঠিত ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. শামসুল হক বলেন, ‘চীন থেকে সিনোফার্মের ভ্যাকসিন নিয়ে বৃহস্পতিবার সোয়া ১০টা, ১টা ও রাত ৩টায় ভ্যাকসিন পৌঁছানোর কথা রয়েছে।’

বিজ্ঞাপন

এর আগে, ১২ মে প্রথমবারের মতো সিনোফার্মের ৫ লাখ ভ্যাকসিন দেশে আসে। ১৩ জুন আসে ছয় লাখ ডোজ। চীন সরকার বাংলাদেশকে উপহার হিসেবে দেয় এই ভ্যাকসিন।

পরবর্তী সময়ে সরকারের সঙ্গে চুক্তির আওতায় গত ৩ জুলাই এবং ওই দিন দিবাগত রাতে দুই দফায় ২০ লাখ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন চীন থেকে দেশে পৌঁছায়। এরপর গত ১৭ জুলাই ১০ লাখ এবং ১৮ জুলাই আরও ১০ লাখ মোট ২০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসে।

এরপর ১৯ মে সরকার চীনের সিনোফার্মের তৈরি সার্স-কোভ-টু ভ্যাকসিন সরাসরি ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়। এর আগে গত ৮ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। এরপর তা ব্যবহারে অনুমোদন দেয় বাংলাদেশও।

বিজ্ঞাপন

সেই হিসাবে উপহার এবং কেনা চুক্তির আওতায় মোট ৫১ লাখ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেশে এসেছে। আজ রাতে ৩০ লাখ ডোজ হাতে এলে মোট ৮১ লাখ সিনোফার্মের ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন