বিজ্ঞাপন

বেড়িবাঁধ কেটে মাছের ঘের, প্লাবিত হওয়ার ঝুঁকিতে ৩টি গ্রাম

July 30, 2021 | 9:36 pm

লোকাল করেসপন্ডেন্ট

কুয়াকাটা (পটুয়াখালী): বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ কেটে মাছের ঘের তৈরি করার অভিযোগ পাওয়া গেছে স্থানীয় ইয়ামিন নামের এক ব্যক্তির বিরুদ্ধে। জেলার কলাপাড়া উপজেলার মহিপুর থানার ঝুঁকিপূর্ণ নিজামপুর বেড়িবাঁধের পুরান মহিপুর নামক স্থানে বেড়িবাঁধ কেটে ওই মাছের ঘের করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, নিজামপুর বেড়িবাঁধের পুরান মহিপুর অংশের একাংশ কেটে মাছের ঘের তৈরি করেছেন ইয়ামিন। বাঁধের পাকা রাস্তার প্রায় ছয় ফুট গভীর করে দুই পাশে পাইপ লাইন স্থাপন করে নদীর লবন পানি ওঠা-নামা করাচ্ছেন।

যার ফলে বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ ঝুঁকির মুখে পড়েছে যেকোনো সময় বাঁধ ভেঙে প্লাবিত হতে পারে ইউনিয়নের ৩টি গ্রাম। এছাড়াও লবণ পানি ঢুকে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন গ্রামগুলোর কৃষকেরা।

পানি উন্নয়ন বোর্ডের প্রায় তিন একর জমি দখল করে ঘের তৈরির সময় শতাধিক কেওড়া, ছইলা ও গোলসহ বিভিন্ন প্রজাতির গাছ উজার করার অভিযোগও রয়েছে ইয়ামিনের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

এসব বিষয়ে ইয়ামিনের কাছে জানতে চাইলে— তিনি সব অভিযোগ স্বীকার করেন। এমনকি সাংবাদিকদের এ সংক্রান্ত নিউজ না করার জন্যও অনুরোধ করেন তিনি।

এ বিষয়ে জেলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এম এইচ সালেহী বলেন, প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য ইতোমধ্যে উপসহকারী প্রকৌশলী তুহিনকে নির্দেশ প্রদান করা হয়েছে। একইসঙ্গে ঘটনাস্থল পরিদর্শন করার জন্যও আদেশ দিয়েছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন