বিজ্ঞাপন

কাল বা পরশু থেকে অক্সফোর্ডের দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেওয়া শুরু

July 31, 2021 | 8:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়ে দ্বিতীয় ডোজ নিতে পারেননি তাদের অপেক্ষা ফুরোচ্ছে। কাল বা পরশু থেকেই তাদের দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। শনিবার (৩১ জুলাই) বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ তথ্য জানান তিনি।

বিজ্ঞাপন

এদিন কোভ্যাক্সের আওতায় দেশে বাংলাদেশে জাপান সরকারের উপহার হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় তৈরি ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন দেশে এসে পৌঁছায়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জাপান থেকে উপহার হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রায় ১০ লাখ ভ্যাকসিন হাতে এসেছে। এই ভ্যাকসিন থেকে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে কাল বা পরশু থেকে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনায় ও গাইডলাইনে ভ্যাকসিন বিষয়ে আমরা অনেক দূর এগিয়ে গেছি। এ পর্যন্ত ভ্যাকসিনের মজুদ আছে ২ কোটি ৪০ লাখ। ভ্যাকসিন দেওয়া হয়েছে ১ কোটি ৩০ লাখ। বর্তমানে সরকারের হাতে আছে ১ কোটি ২১ লাখ।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘চীন থেকে আরও ৩৪ লাখ ভ্যাকসিন আগামী সপ্তাহে দেশে আসবে। এছাড়া আগস্টেই আসবে অ্যাস্ট্রাজেনেকার আরও ভ্যাকসিন। আর ফাইজার থেকে আসবে ৬০ লাখ ভ্যাকসিন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতোসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন