বিজ্ঞাপন

আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছে বিনা ও বিনার বিজ্ঞানী শামছুন্নাহার

August 2, 2021 | 8:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধিতে অবদান রাখায় জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) ‘আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পাচ্ছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)। একইসঙ্গে বিনার বিজ্ঞানী ড. শামছুন্নাহার বেগম পাচ্ছেন ‘উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং অ্যাওয়ার্ড’।

বিজ্ঞাপন

সোমবার (২ আগস্ট) কৃষি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে জানানো হয়েছে, প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং ও রিলেটেড বায়োটেকনোলজিতে অবদানের জন্য এ পুরস্কার পাচ্ছে বিনা ও বিনার বিজ্ঞানী। আগামী সেপ্টেম্বরে আইএইএ’র সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেওয়া হবে।

জানতে চাইলে বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম সারাবাংলাকে বলেন, তিনটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া করা হচ্ছে। আমরা দু’টি ক্যাটাগরিতে আবেদন করেছিলাম। দু’টি ক্যাটাগরিতেই আমরা পুরস্কার পাচ্ছি। প্রতিষ্ঠান হিসেবে বিনা ও নারী বিজ্ঞানী হিসাবে ড. শামছুন্নাহার বেগম পুরস্কার পাচ্ছেন।

তিনি বলেন, আমরা এখন পর্যন্ত ১১৭টি জাত উদ্ভাবন করেছি। এর মধ্যে পরমাণু শক্তি ব্যবহার করে উদ্ভাবিত জাত ৭০টির ওপরে। এসব জাত দেশের খাদ্য নিরাপত্তায় অবদান রেখেছে। জাতগুলো মাঠে খুব ভালো করেছে, কৃষকরা ভালো উৎপাদন পাচ্ছে ও পুষ্টি নিরাপত্তায় অবদান রাখছে। পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের কারণে আমরা এই পুরস্কার পাচ্ছি।

বিজ্ঞাপন

এদিকে, ড. শামছুন্নাহার বেগম বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (চলতি দায়িত্ব) হিসেবে কর্মরত। ড. শামছুন্নাহার সারাবাংলাকে বলেন, ১৯৯৪ সাল থেকে আমি বিনায় কর্মরত। মূলত আমি একজন ব্রিডার। এখন পর্যন্ত ২০টি জাত উদ্ভাবনের সঙ্গে আমি যুক্ত। আর গত ১০ বছরে আমি সাতটি জাত উদ্ভাবনের সঙ্গে যুক্ত ছিলাম। এর মধ্যে একটি ধানের, তিনটি মুগ ডালের ও তিনটি ছোলার জাত রয়েছে। পাশাপাশি আমার কিছু পাবলিকেশন রয়েছে। কিছু ট্রেনিং পোগ্রামে অ্যাটেন্ড করেছি। এছাড়া আইএইএ’র পাঁচটি প্রকল্পের সঙ্গে আমি যুক্ত।

তিনি বলেন, মূলত গত ১০ বছরের অবদানের কারণে এ পুরস্কার দেওয়া হচ্ছে। আমাদের উদ্ভাবিত জাত দেশের কৃষিতে উৎপাদন বাড়াতে অবদান রেখেছে। কৃষকরা লাভবান হয়েছে। এসব কারণে বিনা ও আমাকে মনোনীত করা হয়েছে আন্তর্জাতিক এই পুরস্কারের জন্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন