বিজ্ঞাপন

বার্সা ছাড়তেই হচ্ছে মেসিকে

August 5, 2021 | 11:57 pm

স্পোর্টস ডেস্ক

শঙ্কাটা ছিলই। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্য হলো। শৈশব থেকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছেন যে ক্লাবের সঙ্গে, যে ক্লাবের সমার্থকে পরিণত করেছিলেন নিজেকে— শেষ পর্যন্ত আর সেই ক্লাবই কি না ছাড়তে হচ্ছে লিওনেল মেসিকে!

বিজ্ঞাপন

হ্যাঁ, শেষ পর্যন্ত বার্সেলোনা ছেড়ে দিতে হচ্ছে মেসিকে। বলা ভালো, মেসিকেই রাখতে পারছে না বার্সেলোনা। মেসির সঙ্গে ক্লাব চুক্তি করেছিল ঠিকই, কিন্তু আর্থিক দৈন্যদশার কারণে সেই চুক্তি মেসিকে ধরে রাখার জন্য যথেষ্ঠ হচ্ছে না। লা লিগার নীতিমালা মেনে চুক্তি করেও তাই মেসিকে নিজেদের খেলোয়াড় হিসেবে নিবন্ধন করাতে পারেনি বার্সেলোনা। অর্থটা পরিষ্কার— মেসি আর থাকছেন না বার্সেলোনায়।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বাংলাদেশ সময় রাত পৌনে ১২টার দিকে বার্সেলোনার নিজস্ব টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বার্সেলোনা এ খবর জানিয়ে বলছে, বার্সেলোনা ও মেসির একটি চুক্তিতে উপনীত হয়েছিল। উদ্দেশ্য ছিল স্পষ্ট— দুই পক্ষের মধ্যে নতুন একটি চুক্তি করা। কিন্তু আর্থিক ও অবকাঠামোগত প্রতিবন্ধকতার কারণে (লা লিগার নীতিমালা) সেটি সম্ভব হচ্ছে না। এ পরিস্থিতিতে মেসি আর বার্সেলোনায় থাকছেন না। ক্লাব ও মেসি— দুই পক্ষের জন্যই এটি গভীর বেদনার বিষয় যে আমাদের ইচ্ছাপূরণ হচ্ছে না।

বার্সেলোনা আরও বলেছে, এফসি বার্সেলোনা এই খেলোয়াড়টির প্রতি তার অবদানের কারণে হৃদয় নিঙড়ানো কৃত্জ্ঞতা জানাতে চায়। ক্লাবের উত্তরোত্তর সমৃদ্ধিতে অসামান্য অবদান রেখেছেন তিনি। ব্যক্তি ও পেশাজীবনে মেসি যেন সাফল্যের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখেন— সেই প্রার্থনাও জানিয়েছে বার্সেলোনা।

বার্সেলোনার সঙ্গে গত জুনে চুক্তি শেষ হয়েছে লিওনেল মেসির। আর এখনো নতুন চুক্তিতে স্বাক্ষর করতে পারেননি তিনি। তবে এর জন্য লা লিগার কঠোর নিয়মনীতিও দায়ী। কেননা লা লিগার নিয়মানুযায়ী নির্দিষ্ট অর্থই খেলোয়াড়দের বেতনের পেছনের খরচ করতে পারবে ক্লাবগুলো। যা বার্সেলোনার পক্ষে মেনে চলা সম্ভব হচ্ছে না। আর একারণেই লিওনেল মেসির ৫০ শতাংশ বেতন কমাতে সম্মত হলেও তার সঙ্গে চুক্তি করতে পারছে না বার্সেলোনা।— ঘটনা ঠিক একদিন আগেও এমনটাই ছিল।

বিজ্ঞাপন

তবে মেসি বার্সেলোনায় থাকতে সম্মতি প্রদান করেছিলেন আর সে অনুযায়ী নতুন চুক্তিও তৈরি হয়েছিল সেখানে বাকি ছিল কেবল মেসির স্বাক্ষর এবং লা লিগার অনুমতি।

দুদিন আগেও স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো জোর গলায় প্রচার করতে থাকে বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তিতে সম্মত হয়েছেন মেসি। বুধবার রাতে মার্কা, মুন্দো দেপোর্তিভো, স্পোর্তসহ স্পেনের বেশ কয়েকটি পত্রিকা সূত্রের বরাত দিয়ে তাদের প্রতিবেদনে জানায়-আগামী কয়েক ঘন্টার মধ্যেই বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তির আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

কিন্তু শেষ পর্যন্ত বদলে গেল প্রেক্ষাপট। হঠাৎ করেই লা লিগার জটিল নিয়মের খড়গে পড়ে মেসিকে বার্সায় চুক্তিবদ্ধ করতে ব্যর্থ সভাপতি হুয়ান লাপোর্তা। আর তাতেই ইচ্ছা থাকা স্বত্বেও বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করেও থেকে যেতে পারছেন না ক্লাবটির ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড়টি।

বিজ্ঞাপন

লা লিগার দ্বিতীয় সর্বাধিক শিরোপা জয়ী ক্লাব বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড তো আছেই মেসির নামের পাশে। সেই সঙ্গে আছে বার্সেলোনার ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক গোল করার রেকর্ডটিও। কাতালানদের জার্সি গায়ে চড়িয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৭৮ ম্যাচে মেসির গোল সংখ্যা ৬৭২টি। সেই সঙ্গে আছে ক্লাব রেকর্ড ৩০৫টি অ্যাসিস্টও। বার্সার হয়ে এযাবৎ জিতেছেন মোট ৩৫টি শিরোপা। যার মধ্য চারটি চ্যাম্পিয়নস লিগ এবং ১০টি লা লিগার শিরোপা। আরও আছে ইউরোপিয়ান ফুটবল ইতিহাসে দুইবার ট্রেবলজয় আর একবার হেক্সা জয়ও।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন