বিজ্ঞাপন

বঙ্গমাতাকে নিয়ে গান ‘ছোট্ট রেণু নিত্য ছায়াসাথী’

August 8, 2021 | 9:31 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বঙ্গবন্ধুর কণ্টকাকীর্ণ সংগ্রামী জীবনের নেপথ্যের প্রেরণাদাত্রী  ছিলেন তার স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব তথা রেণু । তার অন্তহীন ত্যাগ তিতিক্ষা ও দায়িত্বশীলতা  বঙ্গবন্ধুর চলার পথকে করেছে মসৃণ । অসামান্য মানসিক শক্তি নিয়ে নিজের পরিবারকে আগলে রাখার পাশাপাশি দলের সাংগঠনিক কাজে সহযোগিতা করেছেন সন্তরপনে । বঙ্গবন্ধু তার ‘অসমাপ্ত আত্মজীবনী’তে অসংখ্যবার উচ্চারণ করেছেন সহধর্মিণী রেণুর কথা ।

বিজ্ঞাপন

ইতিহাসের নিষ্ঠুরতম ঘাতকের বর্বরতায় তাকেও প্রাণ দিতে হয় বঙ্গবন্ধু ও পরিবারের স্বজনদের সাথে  ১৯৭৫ সালের ১৫ আগস্ট। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের  ৯১তম জন্মজয়ন্তী রোববার (৮ আগস্ট)। এদিন উপলক্ষে বিভিন্ন সংগঠন থেকে বিভিন্নরকম আয়োজন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় নির্মাণ করা হয়েছে তাকে নিয়ে গান।

গানটির শিরোনাম ‘ছোট্ট রেণু নিত্য ছায়াসাথী’। এর কথা লিখেছেন কৃষিবিদ ড. কাজী আফজাল হোসেন। সুরও ড. কাজী আফজাল হোসেনের। এতে কণ্ঠ দিয়েছেন কাজী উপমা আফরোজ। এর ভিডিও নির্মিত হয়েছে প্রযোজনা সংস্থা ঢাকা থেকে।

গানের প্রথম কয়েক লাইন এরকম—‘ বালকবেলার ভাললাগা পথ হেঁটে/ কেটেছে সরল স্বপ্নে দিবস রাতি/ অনাড়ম্বরে জাগতিক জোড়-বাঁধা/ ছোট্ট রেণু  নিত্য ছায়াসাথী।।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন