বিজ্ঞাপন

‘বাসায় বসে করোনার ভ্যাকসিন’ নিয়ে চট্টগ্রামে তোলপাড়

August 9, 2021 | 5:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে নিয়ম ভেঙে বাসায় বসে করোনার ভ্যাকসিন গ্রহণের একটি ঘটনা নিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে ভ্যাকসিন গ্রহীতা ও তাকে সহায়তাকারীসহ দু’জনকে গ্রেফতার করেছে। পুলিশ তথ্য পেয়েছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি ভ্যাকসিন কেন্দ্র থেকে অবৈধভাবে সরকারি ভ্যাকসিনের প্রতি ডোজ এক হাজার টাকার বিনিময়ে একজন কর্মী সরবরাহ করেছে।

বিজ্ঞাপন

তৃণমূল পর্যায়ে গণটিকাদান কর্মসূচি চলাকালে শনিবার (৭ আগস্ট) নগরীর খুলশী থানার জাকির হোসেন রোডে একটি বাসায় বেআইনিভাবে ভ্যাকসিন নেওয়ার ঘটনা ঘটে। রোববার ভ্যাকসিনগ্রহীতা একজন নিজেই ফেসবুক পোস্টের মাধ্যমে বিষয়টি প্রকাশ করলে তোলপাড় সৃষ্টি হয়। এরপর পুলিশ অভিযানে নেমে গ্রেফতার করে দু’জনকে।

গ্রেফতার দু’জন হলেন— মো. হাসান (৩৫) ও মোবারক আলী (৩৩)। এদের মধ্যে ভ্যাকসিনগ্রহীতা হাসানকে রোববার রাতে এবং তাকে সহায়তাকারী মোবারককে সোমবার সকালে গ্রেফতার করেছে খুলশী থানা পুলিশ।

জানা গেছে, রোববার হাসান ফেসবুকে বাসায় বসে ভ্যাকসিন নেওয়ার একটি ছবি আপলোড করে সেটি কয়েকজনকে ট্যাগ করেন। ফেসবুক পোস্টে তিনি উল্লেখ করেন, ‘ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। অশেষ ধন্যবাদ বন্ধু মো. মোবারক আলীকে কোভিড ভ্যাকসিন প্রদানে সহায়তা করার জন্য। আলহামদুলিল্লাহ মর্ডানার ১ম ডেজ সম্পন্ন।’

বিজ্ঞাপন

বিষয়টি নজরে আসার পর নগরীর শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদুল আলম জেলা সিভিল সার্জন ও সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে বিষয়টি অবহিত করেন। এরপর পুলিশকে জানানো হয়। ফেসবুক স্ট্যাটাসটি ছড়িয়ে পড়ার পর হাসানের আইডি নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। তবে রোববার রাতেই হাসানকে গ্রেফতার করা হয়েছে বলে নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি-উত্তর) আবু বক্কর সিদ্দিক জানিয়েছেন।

এডিসি আবু বক্কর সারাবাংলাকে বলেন, ‘প্রাথমিক তদন্তে আমরা তথ্য পাই, হাসানের সঙ্গে সাজ্জাদ নামে তার এক বন্ধুও বাসায় বসে ভ্যাকসিন নিয়েছেন। তাদের সহযোগিতা করেছেন মোবারক আলী নামে এক ব্যক্তি। আজ (সোমবার) মোবারককে গ্রেফতার করা হয়েছে। সাজ্জাদকে আটকের চেষ্টা চলছে। ভ্যাকসিন সরবরাহকারী হিসেবে সিটি করপোরেশনের একটি কেন্দ্রের একজনের নাম পেয়েছি। বিস্তারিত তদন্ত চলছে।’

এ ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা তপন কুমার চক্রবর্তী বাদী হয়ে ‘সরকারি ভ্যাকসিন আত্মসাৎ করে অবৈধভাবে ব্যবহারের অভিযোগে’ দণ্ডবিধির ৩৭৯, ৪০৬ ও ৪২০ ধারায় চার জনকে আসামি করে খুলশী থানায় মামলা দায়ের করেছেন। আসামিরা হলেন— মো. হাসান, মোবারক আলী, মো. সাজ্জাদ (২৭) ও বিষু দে (৩৫)। এদের মধ্যে বিষু দে গণটিকা কর্মসূচির আওতায় চসিকের অস্থায়ী ভ্যাকসিন কেন্দ্র নগরীর উত্তর কাট্টলী মোস্তফা হাকিম ডিগ্রি কলেজ কেন্দ্রের ‘কোভিড ভ্যাকসিন’ প্রদান কার্যক্রমে দায়িত্বরত ছিলেন।

বিজ্ঞাপন

মামলার এজাহারে বলা হয়েছে, হাসান ও মোবারক আলী পরস্পরের বন্ধু। মোবারক আলী তার পূর্বপরিচিত বিষুকে বাসায় নিয়ে অবৈধভাবে ভ্যাকসিন দেওয়ার জন্য ঠিক করেন। প্রতি ডোজ টিকা এক হাজার টাকার বিনিময়ে বিষু নগরীর জাকির হোসেন রোডে মোবারক আলীর বাসায় গিয়ে হাসান ও সাজ্জাদকে ভ্যাকসিন দেন।

জানতে চাইলে জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি সারাবাংলাকে বলেন, ‘সরকারি ভ্যাকসিন কেন্দ্রের বাইরে বাসায় বসে ভ্যাকসিন নেওয়া এবং দেওয়া— দু’টিই অপরাধ। অবৈধভাবে সরকারি ভ্যাকসিন দেওয়ার সঙ্গে জড়িত স্বাস্থ্যকর্মীকে শাস্তির আওতায় আনা হবে। এর পেছনে আরও কারা জড়িত, সবাইকে খুঁজে বের করা হবে।’

সারাবাংলা/আরডি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন