বিজ্ঞাপন

‘খামারবাড়ি’ নিয়ে বড় স্বপ্ন সোহানা সাবার

August 9, 2021 | 5:37 pm

আহমেদ জামান শিমুল

জনপ্রিয় তারকা সোহানা সাবার অভিনয়শিল্পী পরিচয়ের সঙ্গে নতুন পরিচয় যুক্ত হয়েছে—প্রযোজক। খামারবাড়ি নামক একটি প্রযোজনা সংস্থা তিনি গড়ে তুলেছেন। যেখান থেকে ইতোমধ্যে ‘টুইন রিটার্নস’ নামক একটি ওয়েব সিরিজ তৈরি করেছেন। যা ওটিটি প্ল্যাটফর্ম ‘বিঞ্জ’ থেকে ইতোমধ্যে মুক্তি পেয়েছে। একই সংস্থা থেকে তিনি একটি ছবি প্রযোজনার কথা রয়েছে।

বিজ্ঞাপন

নারীপ্রধান গল্পের ছবিটি করোনা পরিস্থিতির কারণে অনেকদিন ধরেই শুরু করতে পারছেন না সাবা।

প্রথমে কথা ছিলো ‘জয়িতা’ নামের একটি ছবি প্রযোজনা করবেন সাবা। পরিচালনা করবেন শামীম আহমেদ রনী। পরিচালক ঠিক থাকলেও আপাতত স্থগিত করা হয়েছে ‘জয়িতা’। তারা কাজ করছেন অন্য গল্প নিয়ে।

নতুন গল্পে প্রধান চরিত্র একজন নারী। আর তাতে প্রযোজনার পাশাপাশি অভিনয় করবেন সাবা। বর্তমানে এ ছবির চিত্রনাট্য লেখা ও সংশোধনের কাজ চলছে।

বিজ্ঞাপন

বেশ কষ্ট নিয়ে সাবা বললেন, ‘যখনই কাজ শুরু করার চিন্তা করি, তখন করোনা, লকডাউন শুরু হয়ে যাচ্ছে। সবচেয়ে বড় কথা আমাদের একটা গুরুত্বপূর্ণ লোকেশন আছে দেশের। কোন দেশে বলছি না। কোভিডের কারণে সেখানে যেতে পারবো কিনা, কবে যেতে পারবো, কীভাবে যাবো? সবই তো বন্ধ। কোনভাবেই কোনো কিছু করতে পারছি না। এটা নিয়ে যতই আশাবাদী, ততটা হতাশা বাড়ছে—কবে যে কাজটা করতে পারবো?’

নতুন ছবির নাম কী রাখা হচ্ছে প্রশ্নের উত্তরে, ‘নামটা যে কী… আমার পরিচালকও তো ভারতে আটকা ৬ থেকে ৭ মাস ধরে করোনার কারণে। কোন কিছুই আসলে নিশ্চিত অবস্থায় নেই।’

ঘোষণা না দিলেও অনেক দিন নাটকে কাজ করছেন না। ওয়েব সিরিজ ও সিনেমাকে বেশি গুরুত্ব দিচ্ছেন। বাংলাদেশ ও ভারতের বেশ কিছু ছবিতে চুক্তিবদ্ধ হয়ে রয়েছেন। করোনা পরিস্থিতি খারাপ থাকায় কোনটিরই শুটিং করতে পারছেন না। ‘প্রতিদিন একটু একটু করে মন খারাপ হচ্ছে এসব নিয়ে’— বলেন সাবা।

বিজ্ঞাপন

তবে তার বেশ বড় স্বপ্ন রয়েছে নিজের প্রতিষ্ঠান ‘খামারবাড়ি’ নিয়ে। এ ধরনের নাম সাধারণ কৃষিজাত পণ্যের প্রতিষ্ঠানের ক্ষেত্রে ব্যবহৃত হয়। তবে তার এ নামের পিছনে দুটো বিষয় কাজ করেছে— প্রথমত, বাংলা নাম ও ভাষার প্রতি টান থেকে এমন নাম রাখা। দ্বিতীয়ত, তার দাদার বাড়ির নাম ‘খামারবাড়ি’।

সাবার জন্ম ও বেড়ে উঠা ঢাকায় হলেও তার দাদার বাড়ি রাজবাড়ী জেলায়।

বাংলা চলচ্চিত্রের ‘মিষ্টি মেয়ে’খ্যাত সারাহ বেগম কবরীর হাত ধরে সোহানা সাবার শুরুটা হয়েছিল। তার পরিচালনায় ‘আয়না’তে অভিনয় করেছিলেন সাবা। এরপর একের পর এক অভিনয় করেছেন ‘খেলাঘর’, ‘চন্দ্রগ্রহণ’, ‘প্রিয়তমেষু’, ‘বৃহন্নলা’ ছবিগুলোতে। তিনি কলকাতার ‘ষড়রিপু’ ছবিতে অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন