বিজ্ঞাপন

যমুনার মাদারগঞ্জ-সারিয়াকান্দি রুটে চালু হচ্ছে ফেরি

August 10, 2021 | 12:50 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

জামালপুর: আগামী বৃহস্পতিবার (১২ আগস্ট) উদ্বোধন হতে যাচ্ছে বহুকাঙ্ক্ষিত মাদারগঞ্জের জামথল- সারিয়াকান্দি কালিতলা নৌরুটে যমুনা নদীতে ফেরি চলাচল। এই ফেরি সার্ভিসের শুভ উদ্বোধন করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বিজ্ঞাপন

দীর্ঘ প্রতীক্ষিত ফেরিঘাট চালুর সংবাদে খুশি যমুনা নদীর দুই প্রান্তের লাখো মানুষ। ফেরি চলাচল শুরুর মধ্য দিয়ে ফের ব্যবসা-বাণিজ্যসহ অন্যান্য বিষয়ের উন্নয়ন হবে। ইতোমধ্যে জামথল ঘাটে সি-ট্রাক (ফেরি) এসে পৌঁছেছে।

স্থানীয় সূত্র জানায়, মাদারগঞ্জের জামথল খেয়াঘাট থেকে বগুড়ার সারিয়াকান্দিতে প্রতিদিন শত শত মানুষ নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করে। ফেরি চালু হলে এ অঞ্চলের মানুষের উৎপাদিত কৃষিপণ্যসহ অন্যান্য পণ্য স্বল্প সময় ও খরচে রাজধানীসহ আশপাশের জেলায় নিতে পারবেন। বঙ্গবন্ধু সেতুপথে যেতে না হওয়ায় রাজধানীর সঙ্গে প্রায় ৮০ কিলোমিটার পথ কমবে।

দীর্ঘদিন ঝুলে থাকা মাদারগঞ্জ-সারিয়াকান্দি নৌ রুটটি চালুর বিষয়ে রুটে সম্প্রতি উদ্যোগ নেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম। গত মে মাসে ফেরি সার্ভিস চালু করতে ফেরিঘাট নির্মাণ, সড়ক যোগাযোগ স্থাপন, নাব্য ফেরাতে নদী খননসহ নদী সংস্কার ও উন্নয়নে প্রকল্প গ্রহণের প্রাক-সম্ভবতা যাচাইয়ে একটি কারিগর বিশেষজ্ঞ দল জামালপুরের মাদারগঞ্জ ও বগুড়ার সারিয়াকান্দি এলাকা পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

সরকারের পানি ব্যবস্থাপনা প্রকল্পে পরিকল্পনা ও প্রযুক্তি সহায়তাকারী সরকারি জাতীয় গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের দুই সদস্যের প্রতিনিধি দল প্রকল্পের গুরুত্ব বিবেচনা ও নানাদিক পর্যবেক্ষণের পাশাপাশি এ রুটে ফেরি সার্ভিস চালুর জন্য কারিগরি দিক বিবেচনা করে সুপারিশসহ প্রতিবেদন সংশ্লিষ্ট দফতরে জমা দেন। এরপর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও পানিসম্পদ মন্ত্রণালয় এই ১৬ কিলোমিটার রুটে ফেরি সার্ভিস চালুর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

সি ট্রাকের ইজারাদার এবং মাদারগঞ্জ উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জাহিদুর রহমান উজ্জ্বল তালুকদার জানান, দীর্ঘদিন পর হলেও মাদারগঞ্জ-সারিয়াকান্দি নৌপথে ফেরি সার্ভিস চালু হচ্ছে। এতে এলাকার জনগণ আনন্দিত।

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার জামথল থেকে বগুড়ার সারিয়াকান্দি খেয়াঘাট রুটে সি-ট্রাক চালু হলে ২-৩ ঘণ্টা সময় সাশ্রয় হবে। এক ঘণ্টার এ রুটে চলাচলকারী সি-ট্রাকে ২০০ যাত্রী, ২-৩টি প্রাইভেট গাড়ি, ১৫টি মোটরসাইকেল পারাপার করা সম্ভব। এতে জনপ্রতি ভাড়া হবে ১০০ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন