বিজ্ঞাপন

বিধিনিষেধও শেষ, স্বাস্থ্যবিধিও শেষ

August 11, 2021 | 7:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: টানা ১৯ দিন পর শিথিল হলো বিধিনিষেধ। আর এর মধ্য দিয়ে রাজধানীতে যেন শেষ হয়েছে স্বাস্থ্যবিধি অনুসরণের প্রবণতাও। সরকার বিধিনিষেধ তুলে নিলেও গণপরিবহনসহ সবখানেই স্বাস্থ্যবিধি অনুসরণের কড়াকড়ি আরোপ করেছিল। কিন্তু বিধিনিষেধ না থাকার প্রথম দিনেই স্বাস্থ্যবিধি অনুসরণের তাড়না দেখা যায়নি বলতে গেলে কারও মধ্যেই। সবকিছু খুলে যাওয়ায় স্বাভাবিক সময়ের মতোই চলেছে গণপরিবহন, খোলা রয়েছে সব ধরনের অফিস-দোকান-রেস্তোরাঁ। বলা চলে, পুরনো রূপেই ফিরেছে রাজধানী ঢাকা।

বিজ্ঞাপন

বুধবার (১১ আগস্ট) রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁ, শপিং মল ও প্রধান প্রধান সড়কগুলো ঘুরে দেখা গেল এমন চিত্র। কোনো জায়গাতেই সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি কাউকে। মাস্ক ব্যবহারেও অনীহা দেখা গেছে অনেকের মধ্যেই।

সকাল ১১টার দিকে রাজধানীর বসুন্ধরা শপিং মলে গিয়ে দেখা যায়, মানুষের যথেষ্ঠ আনাগোনা রয়েছে। মার্কেটটির লেভেল ৬-এ বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স সামগ্রী বিক্রি করা হয়। দেখা গেল, প্রতিটি দোকানেই রয়েছে ক্রেতার উপস্থিতি। কিন্তু স্বাস্থ্যবিধি অনুসরণের বালাই নেই। দোকানের বিক্রয়কর্মীদের মধ্যেও স্বাস্থ্যবিধি অনুসরণের প্রবণতা দেখা যায়নি।

বিজ্ঞাপন

দুপুর ১টার দিকেও দেখা গেল, শপিং মলটিতে একের পর এক প্রবেশ করছেন ক্রেতারা। মার্কেটে প্রবেশের সময় ক্রেতাদের হাতে স্যানিটাইজার স্প্রে করতে দেখা গেলেও ভেতরে ঢোকার পর আর স্বাস্থ্যবিধি মানছিলেন না কেউ। তা নিয়ে কারও মাথা ব্যথাও দেখা যায়নি।

দুপুরে পুরান ঢাকার চানখারপুল এলাকায় গিয়ে দেখা যায়, প্রতিটি দোকানেই রয়েছে ক্রেতার সমাগাম। তবে সেখানেও কোনো দোকানেই কেউ স্বাস্থ্যবিধি মানছিলেন না। এমনকি দোকানগুলোও স্বাস্থ্যবিধি মানার বিষয়ে ক্রেতাদের কোনোভাবে সচেতন করছে না। ফলে ক্রেতারা স্বাস্থ্যবিধি ভুলে গিয়েই যে যেভাবে পারছেন, কেনাকাটা করছেন।

বিজ্ঞাপন

এদিকে, রাজধানীর প্রধান প্রধান সড়কগুলো ঘুরে দেখা গেছে, সব ধরনের গণপরিবহন চলছে। বাসের হেলপার হাঁকডাক দিয়ে যাত্রী তুলছেন। গণপরিবহনে আসনসংখ্যার সমান যাত্রী পরিবহনের কথা থাকলেও অনেক বাসেই আসন ভর্তির পর দাঁড়িয়ে যাত্রী পরিবহন করতে দেখা গেছে। আর একেকটি বাস এলেই সেটিতে ওঠার জন্য সবাই যেন হুমড়ি খেয়ে পড়ছিলেন।

এর আগে, করোনা সংক্রমণের লাগাম টেনে ধরতে গত ১ জুলাই থেকে শুরু হয় কঠোর বিধিনিষেধ। ঈদুল আজহা সামনে রেখে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত বিধিনিষেধ শিথিল ছিল। পরে ২৩ আগস্ট থেকে ৫ আগস্ট পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ জারি করে সরকার। আরও এক দফায় বাড়িয়ে বিধিনিষেধের মেয়াদ ১০ আগস্ট করা হয়। আজ ১১ আগস্ট থেকে আর কোনো বিধিনিষেধ নেই। তবে সবাইকে সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এ সংক্রান্ত নির্দেশনায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন