বিজ্ঞাপন

‘জনগণকে আল্লাহরওয়াস্তে ছেড়ে দিয়েছে সরকার’

August 12, 2021 | 12:43 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, করোনায় ভয়াবহ মৃত্যু ও সংক্রমণের পরিস্থিতিতে সরকার যেভাবে সবকিছু খুলে দিয়ে দেশ ও জনগণকে আল্লাহরওয়াস্তে ছেড়ে দিয়েছে তা সরকারের চরম দায়িত্বহীনতার বহিঃপ্রকাশ। পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়ে প্রশাসনিক সিদ্ধান্তে স্বেচ্ছাচারীভাবে লকডাউন তুলে নিয়ে দেশের মানুষকে বড় ধরনের ঝুঁকি ও বিপদের মধ্যে ঠেলে দিয়েছে। সংক্রমণ যখন এখনও ২৪/২৫ শতাংশের মধ্যে এবং প্রতিদিন যখন সরকারি হিসাবেই আড়াই শতের উপর মানুষ প্রাণ হারাচ্ছে তখন সবকিছু চালু করে সরকার দেশের মানুষকে এক গভীর অনিশ্চয়তার মধ্যে নিক্ষেপ করেছে। পরিকল্পনা ও সুনির্দিষ্ট রোড়ম্যাপ ছাড়া এ ধরনের সিদ্ধান্ত নজিরবিহীন, পৃথিবীর কোন দেশে এ রকম দ্বিতীয় নজির নেই।

বিজ্ঞাপন

বুধবার (১১ আগস্ট) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

তিনি উল্লেখ করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সবার অভিজ্ঞতা ও পরামর্শ হচ্ছে সংক্রমণ ৫ শতাংশের নিচে নামানো না গেলে এবং জনগণের কমপক্ষে ৭০ শতাংশ মানুষকে ভ্যাকসিন প্রদান করা না গেলে লকডাউনসহ কঠোর বিধিনিষেধ রাতারাতি শিথিল করার কোনো সুযোগ নেই। বাংলাদেশে সরকার গঠিত এ সংক্রান্ত পরামর্শক কমিটির একই ধরনের মতামত। কিন্তু সরকার কোন কিছুই আমলে না নিয়ে একতরফাভাবে রাজনৈতিক ও প্রশাসনিক সিদ্ধান্ত নিয়ে চলেছে।

তিনি বলেন, ‘এ ধরনের প্রশাসনিক সিদ্ধান্ত দিয়ে তো করোনার অতিমারি মোকাবিলা করা যাবে না।’

বিজ্ঞাপন

বিবৃতিতে তিনি বলেন, মাসের পর মাস এখানে লকডাউন অব্যাহত রাখার ক্ষমতা সরকারের নেই সত্য। কারণ লকডাউন কার্যকরি করতে শ্রমজীবী ও স্বল্প আয়ের মানুষের জন্য যে ধরনের সামাজিক নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা দরকার তা সরকার গ্রহণ করেনি। যেটুকু যা করা হয়েছে তা খুবই অপ্রতুল। এ সব তৎপরতাও অনিয়ম, দূর্নীতি আর দলীয়করণের কারণে বিশেষ কাজে আসেনি।’

বিবৃতিতে তিনি সরকারকে ঠান্ডা মাথায় সমগ্র পরিস্থিতি পর্যালোচনা,পরামর্শক কমিটি, রাজনৈতিক দল ও সংশ্লিষ্ট সবার মতামত নিয়ে করোনা দুর্যোগ মোকাবিলার রোডম্যাপ ও কর্মকৌশল নির্ধারণ করার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন