বিজ্ঞাপন

দেশজুড়ে সাশ্রয়ী মূল্যে উচ্চ গতির ইন্টারনেটের দাবি

August 12, 2021 | 8:53 pm

সারাবাংলা ডেস্ক

ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে সরকারি এবং বেসরকারি প্রতিটি সেক্টরে ডিজিটাল ট্রান্সফরমেশন প্রয়োজন। তার জন্য ডিজাটাল দক্ষ মানুষ গড়ে তোলার বিকল্প নাই। আর এই লক্ষ্য অর্জনে দেশব্যাপি সাশ্রয়ী মূল্যে উচ্চগতির ইন্টারনেটের গুরুত্ব উল্লেখ করে এর মূল্য সবার হাতের নাগালে আনার দাবি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ইনোভিশন কনসালটিং লিমিটেড এবং বিআইআইডি ফাউন্ডেশন আয়োজিত ওয়েবিনারে বক্তারা সরকারকে ডিজিটাল সার্ভিসে মানুষের অধিকার নিশ্চিত করতে এই অনুরোধ জানান। একইসঙ্গে তারা ডিজিটাল ডিভাইসেরও দাম কমিয়ে আনার পরামর্শ দেন।

‘বাংলাদেশ মিরাকল – বাংলাদেশের উন্নয়ন অগ্রগতির ৫০ বছর উদযাপন’ নামের ক্যাম্পেইনের অংশ হিসেবে আয়োজিত এই ভার্চুয়াল ইভেন্টে আয়োজিত হচ্ছে।  দেশজুড়ে সাশ্রয়ী মূল্যে উচ্চ গতির ইন্টারনেটের প্রয়োজনীয়তার উপর আয়োজিত পর্বের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার। মূল বক্তা ছিলেন আইসিটি ও কেবিনেট ডিভিশনের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী। সঞ্চালনায় বিআইআইডি ফাউন্ডেশনের সিইও শহীদ উদ্দিন আকবর।

গত ৫০ বছরে অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে উল্লেখ করে অনির চৌধুরী বলেন, ‘এটি এখন আর কোনো অলৌকিক ঘটনা নয়; এটি এখন বাকি উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি উন্নয়ন মডেল।’ তিনি আরও বলেন, দেশব্যাপী বিদ্যুৎ কভারেজের মাধ্যমে ২০২১ সালে দেশে ইন্টারনেট প্রবেশ ৬৫ শতাংশে পৌঁছেছে, যা ২০০৮ সালে ১.০ শতাংশেরও কম ছিল।’ তিনি আরও বলেন, বর্তমানে দেশে ১৭৪ মিলিয়নেরও বেশি সক্রিয় মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছে।

বিজ্ঞাপন

ওয়েবিনারটি শেষে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল আলম সম্পূর্ণ আলোচনার সারসংক্ষেপ করেন এবং ফিন্যান্স ডিভিশনের সাবেক অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা পরিশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন।

‘বাংলাদেশ মিরাকল’ সিরিজটিতে ইনোভিশন কন্সালটিং লিমিটেডের পার্টনার হিসেবে আরও আছে উইন্ডমিল অ্যাডভারটাইজিং, সারাবাংলা ডট নেট, কালারসএফএম ১০১.৬, ফাইনানশিয়াল এক্সপ্রেস, নর্থ-সাউথ বিশ্ববিদ্যায়ের অর্থনীতি বিভাগ ও ইয়াং ইকোনমিস্টস ফোরাম, পাঠাও, অ্যাঙ্করলেস বাংলাদেশ, প্রিন্টাগ্রাফি, কেয়ার বাংলাদেশ, আইসিসিও বাংলাদেশ, গেইন বাংলাদেশ, ওয়াটারএইড বাংলাদেশ, নেক্সটজেনএডু, সিমপ্রিন্টস, বিআইআইডি এবং এম পাওয়ার।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন