বিজ্ঞাপন

বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভরাডুবির কারণ অনুসন্ধানে পন্টিং

August 14, 2021 | 3:48 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশে এসে সিরিজ হারের ক্ষতটা যেন শুকচ্ছেই না অস্ট্রেলিয়ানদের! সেটা স্বাভাবিকও। কারণ টি-টোয়েন্টি ফরম্যাটে অতীতে বাংলাদেশের বিপক্ষে একটা ম্যাচও হারেনি অস্ট্রেলিয়া। টেস্ট ও ওয়ানেতে জয় ছিল একটি করে। অথচ সেই দলটির বিপক্ষেই পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে হারতে হলো ৪-১ ব্যবধানে। শেষ টি-টোয়েন্টিতে মা্ত্র ৬১ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি ইতিহাসে যেটা তাদের সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড।

বিজ্ঞাপন

মিরপুরের মন্থর উইকেটে বাংলাদেশি স্পিনারদের টার্ন আর পেসারদের স্লোয়ার সামলানোর কোনো পথই খুঁজে পায়নি অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইনআপ। এমন ভরাডুবির কারণ খোঁজার চেষ্টা করেছেন কিংবদন্তি ও অস্ট্রেলিয়ার হয়ে তিনটি বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং।

বলেছেন কন্ডিশন সম্পর্কে জ্ঞানের স্বল্পতা ও দলীয় স্কিল ঘাটতির কারণেই এমন শোচনীয়ভাবে হারতে হয়েছে অস্ট্রেলিয়াকে। এসইএন রেডিওতে অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইনের সঙ্গে আলাপচারিতায় পন্টিং বলেন, ‘এই কন্ডিশনে আমাদের জানাশোনার স্বল্পতা এবং স্কিলের ঘাটতি আবারও আমাদের সর্বনাশ ডেকে এনেছে। আমার স্মৃতিতে যতদিন মনে পড়ে, ততদিন ধরেই এটা আসলে অস্ট্রেলিয়ান ক্রিকেটের বড় দুর্বলতা। বেশির ভাগ সময়ই যদিও ভুগতে হয়েছে টেস্টে। শ্রীলঙ্কায় ও ভারতে অবশ্য আমরা সাদা বলের ক্রিকেটে লড়াই করার পথ খুঁজে নিয়েছি কোনোভাবে।’

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ান ক্রিকেটের অবকাঠামোর দুর্বলতা দেখছেন পন্টিং, ‘এটা (বাংলাদেশে হার) প্রমাণ করে যে অস্ট্রেলিয়ান ক্রিকেটে গভীরতা যতটা থাকা উচিত, তার ধারেকাছে নেই। কাজেই অনেক কাজ করতে হবে।’

উল্লেখ্য, পাঁচ ম্যাচ সিরিজের প্রতিটিতেই মোস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান, নাসুম আহমেদদের বোলিংয়ে ভুগেছে অস্ট্রেলিয়া। বাংলাদেশ প্রথম তিনটি ম্যাচই জিতে সিরিজ নিশ্চিত করেছিল। অস্ট্রেলিয়া চতুর্থ ম্যাচ জিতলেও বাংলাদেশ পঞ্চম ম্যাচ জিতে ৪-১ ব্যবধানে সিরিজ শেষ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন