বিজ্ঞাপন

উয়েফার বর্ষসেরার মনোনয়নে জর্জিনিও-কান্তে-ব্রুইনা

August 20, 2021 | 2:53 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সেরা তিনের এই তালিকায় জায়গা পেয়েছেন তিন মিডফিল্ডার ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা, চেলসির দুই মিডফিল্ডার ইতালিয়ান জর্জিনিও এবং ফ্রান্সের এনগোলো কান্তে। টানা দ্বিতীয়বারের মতো উয়েফার সেরা তিনের তালিকায় জায়গা হলো না লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। নেইমার নেই তালিকার সেরা দশেও।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় সেরা তিন কোচ হিসেবে জায়গা পেয়েছেন ইতালিকে ইউরো জেতানো রবার্তো মানচিনি, ম্যানচেস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগ জেতানো পেপ গার্দিওলা ও চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো টমাস টুখেল।

এবারের ইউরো খেলা ২৪টি দেশের জাতীয় দলের কোচ, ২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে খেলা দলগুলোর কোচ এবং ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার ৫৫ সাংবাদিকের (উয়েফার প্রতিটি সদস্য দেশের একজন করে) ভোটে এই সংক্ষিপ্ত তালিকা করা হয়।

তিনজনের মধ্য থেকে কার হাতে উঠবে সেরার পুরস্কার সেটা জানা যাবে ২৬ আগস্ট। তুরস্কের ইস্তাম্বুলে এক আড়ম্বপূর্ণ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। স্বাভাবিকভাবেই গত ইউরো ও চ্যাম্পিয়ন্স লিগের পারফরম্যান্স এতে বড় ভূমিকা রেখেছে।

বিজ্ঞাপন

ইতালির ইউরো জয়ে বড় অবদান রাখা জর্জিনিও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগও জিতেছেন। গত মৌসুম জুড়েই চেলসির হয়ে মাঝমাঠে দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। এনগোলো কান্তেকে সময়ের সেরা মিডফিল্ডারই বলা হচ্ছে। জাতীয় দল ফ্রান্স ইউরোতে খুব একটা সুবিধা করতে না পারলেও কান্তে খেলেছেন দারুণ। চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ে দারুণ অবদান তার। ওদিকে পুরো মৌসুমে জুড়েই ম্যানচেস্টার সিটির হয়ে দুর্দান্ত খেলেছেন ডি ব্রুইনা। সিটির লিগ শিরোপা ধরে রাখাতে বড় অবদান তার। ইউরোতে জাতীয় দল বেলজিমায়ের হয়েও আলো কেড়েছেন তিনি।

সেরা তিনে জায়গা পাওয়াদের পয়েন্ট তালিকা প্রকাশ করেনি উয়েফা। তবে সেরা দশে থাকা বাকিরা কে কতো ভোট পেয়েছেন সেটা প্রকাশ করা হয়েছে। যাতে দেখা যাচ্ছে লিওনেল মেসি আছেন তালিকার চার নম্বরে।

কয়েক দিন আগে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়া মেসি পেয়েছেন ১৪৮ ভোট। বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি পেয়েছেন ১৪০ ভোট। ইউরোতে সেরা গোলরক্ষক হওয়া ইতালির জিয়ানলুইজি দোন্নারুম্মা ৪৯ ভোট পেয়ে আছেন ষষ্ঠ স্থানে।

বিজ্ঞাপন

পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে পেয়েছেন ৩১ পয়েন্ট। অষ্টম স্থানে থাকা ম্যানচেস্টার সিটির ইংলিশ উইঙ্গার রাহিম স্টার্লিংয়ের ১৮ পয়েন্ট, ৯ নম্বরে থাকা জুভেন্টাসের পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর পয়েন্ট ১৬। এবং ১৫ পয়েন্ট নিে দশে দশে আর্লিং হরলান্ড।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন