বিজ্ঞাপন

মেসি-নেইমারদের লিগ এখন পর্তুগিজ লিগেরও নিচে

August 26, 2021 | 5:55 pm

স্পোর্টস ডেস্ক

লিওনেল মেসি আর সার্জিও রামোস পিএসজিতে নাম লেখানোর পর জনপ্রিয়তার দিক দিয়ে বেশ এগিয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ান। তবে মেসি-রামোসের প্যারিস সেইন্ট জার্মেইর হয়ে অভিষেকের আগেই দুঃসংবাদ এলো ফ্রান্সের প্রথম বিভাগ লিগের জন্য। উয়েফার সদ্য প্রকাশিত সেরা ঘরোয়া লিগের র‍্যাংকিংয়ে পাঁচ নম্বর থেকে ছয়ে নেমে গেছে মেসি-নেইমার-এমবাপে-রামোসদের ফ্রেঞ্চ লিগ ওয়ান। তাদের টপকে পাঁচে উঠে এসেছে পর্তুগালের প্রিমেইরা লিগা।

বিজ্ঞাপন

প্রতি বছর উয়েফার টুর্নামেন্টগুলোতে প্রত্যেকটা ঘরোয়া লিগের ক্লাবগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে প্রকাশ করা হয় এই র‍্যাংকিং। এই সপ্তাহেই উয়েফার ক্লাব কম্পিটশনে পা হড়কেছে লিগ ওয়ান। চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বের খেলায় বেনফিকা পিএসভি এন্দোভেনকে হারায়। আর তাতেই ফ্রেঞ্চ লিগ ওয়ান ০ দশমিক ০৫ পয়েন্ট হারায়। যাতে করে লিগ ওয়ানের র‍্যাংকিং পয়েন্ট ৪২ দশমিক ২১৭ থেকে কমে দাঁড়ায় ৪২ দশমিক ১৬৭।

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ প্রশাসনের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিংয়ে দেখা মেলে পর্তুগিজ প্রিমেইরা লিগা ফ্রেঞ্চ লিগ ওয়ানকে টপকে পাঁচে উঠে এসেছে। পর্তুগিজ লিগের রেটিং পয়েন্ট ৪৪ দশমিক ২১৬। যেখানে ফ্রেঞ্চ লিগের পয়েন্ট ৪৩ দশমিক ৪৯৮।

বিজ্ঞাপন

লিগগুলোর গত পাঁচ বছরে ইউরোপিয়ান ক্লাব কম্পিটশনের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এই পয়েন্ট নির্ধারিত হয়েছে। ২০১৭/১৮ মৌসুম থেকে শুরু করে নতুন ২০২১/২২ মৌসুমের পারফরম্যান্সও বিচারে নিয়েছে উয়েফা।

এদিকে গত তিন বছরের মধ্যে লিভারপুল এবং চেলসির চ্যাম্পিয়নস লিগ জয় এবং ক্লাবগুলোর দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ইউরোপিয়ান সেরা লিগের তকমা ধরে রেখেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। দ্বিতীয় স্থানে আছেন স্প্যানিশ লা লিগা। এরপর যথাক্রমে আছে ইতালিয়ান সিরি আ, জার্মান বুন্দেস লিগা এবং পর্তুগিজ প্রিমেইরা লিগা। আর ছয়ে আছে ফ্রেঞ্চ লিগ ওয়ান।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগ—

বিজ্ঞাপন

১. ইংলিশ প্রিমিয়ার লিগ- ৮৭.৯২৬

২. স্প্যানিশ লা লিগা- ৮০.৫৭০

৩. ইতালিয়ান সিরি আ- ৬৩.২১৬

৪. জার্মান বুন্দেস লিগা- ৬১.৪২৭

বিজ্ঞাপন

৫. পর্তুগিজ প্রিমেইরা লিগা- ৪৪.২১৬

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন