বিজ্ঞাপন

জাতীয় দলে কবে ফিরবেন আশরাফুল?

April 2, 2018 | 6:53 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

গত কয়েকদিন ধরেই বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তার ভক্তরাই এই ছবি পোস্ট করে যাচ্ছেন। কেউ কেউ তো ক্যাপশনে লিখেও দিচ্ছেন-বাংলাদেশের আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরেই জাতীয় দলে দেখা যাবে আশরাফুলকে।

চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) এই মৌসুমে আশরাফুল করেছেন সর্বোচ্চ পাঁচটি সেঞ্চুরি। আর বিসিএল ধরলে এ মৌসুমে তার সেঞ্চুরি ছয়টি। টানা করেছেন তিনটি সেঞ্চুরি। তার ভক্তরা স্বাভাবিকভাবেই এই রান মেশিনকে জাতীয় দলে দেখতে আগ্রহী। তবে, কঠিন বাস্তবতা হলো গুঞ্জন গুঞ্জনই থাকবে। আসন্ন সফরে কোনোভাবেই আশরাফুলকে জাতীয় দলের জার্সিতে দেখা যাবে না।

বাংলাদেশ দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে উড়াল দেবে ওয়েস্ট ইন্ডিজে। সাকিব-তামিমদের ওয়েস্ট ইন্ডিজে ২০ জুন পৌঁছানোর কথা। ২৮ জুন অ্যান্টিগায় একটি প্রস্তুতি ম্যাচ হবে। একই ভেন্যুতে প্রথম টেস্ট শুরু ৪ জুলাই। জ্যামাইকায় দ্বিতীয় টেস্ট ১২ জুলাই। গায়ানায় তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে শুরু ২২ জুলাই। একই মাঠে পরের ওয়ানডে ২৫ জুলাই। সেন্ট কিটস সিরিজের শেষ ওয়ানডে ২৮ জুলাই।

বিজ্ঞাপন

৩১ জুলাই সেন্ট কিটসে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলেই বাংলাদেশ চলে যাবে আমেরিকায়। সব ঠিক থাকলে ৪ ও ৫ আগস্ট ফ্লোরিডায় ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের শেষ দুটি টি-টোয়েন্টি খেলবে সাকিব-তামিম-মুশফিকরা।

এই সফরে আশরাফুল যে আলোচনায় থাকবেন সেটা নিয়ে কোনো প্রশ্ন নেই। এই সফরে জাতীয় দলের নির্বাচকরা তাকে স্কোয়াডে রাখবেন কি না সেটা নিয়েও অনেকে খোঁজ-খবর করতে শুরু করেছেন। জাতীয় দল আর আশরাফুল, এই দুই ইস্যুতে তার ভক্ত-সমর্থকদের মধ্যে চলছে বাড়তি উন্মাদনা, বাড়তি চিন্তা, বাড়তি গবেষণা। এখনো আশরাফুলকে নিয়ে মেতে আছেন তার সমর্থকরা।

ছড়িয়ে পড়া ছবি দেখে কেউ বলছেন, খুব শিগগিরই জাতীয় দলে ডাক পড়তে যাচ্ছে অ্যাশের। জাতীয় দলের ব্যাপারটি আপাতত অনেক দূরের পথ হলেও সম্প্রতি আশরাফুলের ব্যাটে যে রানের ফোয়ারা ছুটেছে, সেটা দেখে জাতীয় দলে এখনই আশরাফুলকে কল্পনা করতে শুরু করেছেন অনেকে। ‘মানসম্মত নয়’ এমন অনেক অনলাইন পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আশরাফুলের ক্যারিবীয়ান সফরে খেলা নিয়ে ভিত্তিহীন ও বানোয়াট প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। ফলে, জুন-আগস্টে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ যে সিরিজ হওয়ার কথা সেখানে আশরাফুলের খেলা নিয়ে পাঠকদের কাছে বিভ্রান্তি ছড়াচ্ছে।

বিজ্ঞাপন

পাঠকদের জন্য জানানো হচ্ছে, এবারের সফরে নিশ্চিতভাবেই রান মেশিন আশরাফুলকে দেখা যাবে না। চলতি লিগের সর্বোচ্চ রান সংগ্রহকারী আশরাফুল নিজেও সেটা জানেন এবং নিশ্চিত করছেন। আর সব কিছু ঠিকঠাক চললে এই বছরের বিপিএলে আশরাফুল অংশ নিতে পারবেন।

কারণটা জানা যাক। বাংলাদেশের ক্রিকেটের ‘নক্ষত্র’ হয়েই এসেছিলেন আশরাফুল। দেশসেরা ক্রিকেটারের তকমা পাওয়া আশরাফুল বাংলাদেশের ক্রিকেটকে কলঙ্কের কালিমা লেপ্টে দেন বিপিএলে ম্যাচ ফিক্সিং করে। শাস্তিস্বরুপ ভোগ করেন তিন বছরের নিষেধাজ্ঞা। ২০১৩ সালের ১৩ আগস্ট প্রাথমিকভাবে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন আশরাফুল। পরে সেই নিষেধাজ্ঞা কমিয়ে পাঁচ বছরে আনা হয়। সাথে আরও একটা শর্তও জুড়ে দেয়া হয়। শর্ত মেনে বিসিবি ও আইসিসির অধীনে আয়োজিত দুর্নীতি বিরোধী কর্মশালা ও ট্রেনিং প্রোগ্রামে নিয়মিত অংশ নিয়ে আরও দুই বছরের সাজা মওকুফ হয় আশরাফুলের।

২০১৬ সালের ১৩ আগস্ট থেকে ‘নিষিদ্ধ ক্রিকেটার’ নন তিনি। তিন বছরের নিষেধাজ্ঞা শেষ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির ‘গুড অব কন্ডাক্ট’ সার্টিফিকেট পেয়ে খেলেছেন দেশের ঘরোয়া লিগে। বিপিএল ছাড়া বিসিবির সব টুর্নামেন্টেই খেলতে পারছেন আশরাফুল। জাতীয় দলে বিবেচনায় আসতে তাকে অপেক্ষা করতে হবে এই বছরের আগস্ট পর্যন্ত। একইভাবে এবারের বিপিএলে খেলার সুযোগ পাবেন তিনি।

ম্যাচ ফিক্সিংয়ের জন্য আশরাফুল তার ভক্তদের যেভাবে কষ্ট দিয়েছেন, সেটা আবারো ব্যাটে রানের বন্যায় ভাসিয়েও দিয়েছেন। ৩৩ বছর বয়সেও নিজেকে প্রমাণ করেছেন ফুরিয়ে যাননি। বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে এক লিগে সর্বাধিক পাঁচ সেঞ্চুরির মালিক আশরাফুলকে তাই আগস্ট পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে। জাতীয় দলের হয়ে ৬১ টেস্ট, ১৭৭ ওয়ানডে আর ২৩টি টি-টোয়েন্টি খেলা অ্যাশের মাথায় রাখতেই হচ্ছে শাস্তির বিষয়টা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন