বিজ্ঞাপন

ঢাকা-মস্কো বৈঠকে ওপিসিডব্লিউ’র তদন্ত নিয়ে লাভরভের হুঁশিয়ারি

April 2, 2018 | 8:40 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: গুপ্তচর হত্যার জেরে মস্কো-লন্ডন দ্বন্দ্ব যখন চরমে তখন অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিকেল উইপনস (ওপিসিডব্লিউ)’র তদন্ত নিয়ে রাজনীতি না করতে হুশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সোমবার (২ এপ্রিল) মস্কোয় এক বৈঠকে এ নিয়ে কথা বলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ।পরে এক যৌথ সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওপিসিডব্লিউ’র তদন্ত কোনো প্রকার রাজনীতিকরণ করা হলে তার পরিণাম ভালো হবে না।

আন্তর্জাতিক এই সংস্থার নির্বাহী কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করছে বাংলাদেশ। রাশিয়ার পক্ষ ত্যাগী এক গুপ্তচরকে গত ৪ মার্চ হত্যার পর মস্কোর সঙ্গে লন্ডনের দ্বন্দ্ব শুরু হয়। ওই হত্যাকান্ডের তদন্ত করছে ওপিসিডব্লিউ।

বিজ্ঞাপন

মস্কোর একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, তদন্তে বাংলাদেশের একটি নিরপেক্ষ ভূমিকা প্রত্যাশা করেছে রাশিয়া।
সূত্রগুলো জানায়, সোমবার বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে বৈঠকটি আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত হয়। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় বাংলাদেশে রোহিঙ্গা সঙ্কটকে বিশেষভাবে তুলে ধরে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া নিশ্চিত করতে রাশিয়ার সমর্থন চান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের সামনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, রাশিয়ার সমর্থনে বাংলাদেশ রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করতে যাচ্ছে। বাণিজ্য এবং অর্থনৈতিক খাতে দুইদেশ আরো এগিয়ে যেতে রাজি হয়েছি।
বাণিজ্য এবং অর্থনৈতিক খাতের উন্নয়নে এরই মধ্যে দুই দেশের বিশেষ সহায়তা চুক্তি স্মারক স্বাক্ষরের কথা উল্লেখ করে তিনি বলেন, বাণিজ্য ও অর্থনীতি নিয়ে দুই দেশের মধ্যে খুব শিগগিরই ঢাকায় বৈঠক হবে। ইউরেশীয় অর্থনৈতিক অঞ্চলে যুক্ত হতে বাংলাদেশের আগ্রহের কথা জানিয়ে সে লক্ষ্যে রাশিয়ার সহযোগিতা চেয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, রুশ প্রতিষ্ঠান গ্যাসপ্রম বাংলাদেশের একাধিক গ্যাসক্ষেত্রে কাজ করছে। সামনের দিনগুলোতে অন্য খাতের প্রাকৃতিক সম্পদ উন্নয়নে রাশিয়ার সহযোগিতা প্রয়োজন। বঙ্গোপসাগরের একটি বিশাল অংশ এখনো অনাবিস্কৃত রয়ে গেছে, যেখানে অর্থনৈতিক উন্নয়নের অপার সম্ভাবনা রয়েছে, যা নিশ্চিত করতে এই সহযোগিতা প্রয়োজন বলে মত দেন পররাষ্ট্রমন্ত্রী।
রোহিঙ্গা ইস্যূতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, প্রতিবেশি রাষ্ট্র মিয়ানমারের সৃষ্ট রোহিঙ্গা সঙ্কট নিয়ে বাংলাদেশ সমস্যায় রয়েছে। এই সমস্যা সমাধানে মিয়ানমারের সঙ্গে এরই মধ্যে কয়েকটি চুক্তি হয়েছে। কিন্তু এই সঙ্কট নিরসনে বাংলাদেশের আরো আন্তর্জাতিক সমর্থন প্রয়োজন। বিশেষ করে রাশিয়ার। রাশিয়ান ফেডারেশনকে বিষয়টি লিখিতভাবে জানানো হয়েছে। নিরাপদ রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে বাংলাদেশ রাশিয়ার সহযোগিতা এবং সমর্থন প্রত্যাশা করে।

বিজ্ঞাপন

চলমান সময়ে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর টানাপোড়েন নিয়ে এক প্রশ্নের জবাবে প্রেস কনফারেন্সে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেন, গুপ্তচর হত্যাসহ সিরিয়ায় রাসায়নিক হামলা নিয়ে ওপিসিডব্লিউ তদন্ত করছে। এই তদন্ত কাজে কোনো প্রকার রাজনীতিকরণের প্রভাব পাওয়া গেলে তার পরিণাম ভালো হবে না।

তিনি বলেন, ওপিসিডব্লিউ কীভাবে কাজ করবে আমরা এরই মধ্যে তা আলোচনা করেছি। আমরা আগেও বলেছি, এই সংস্থা একাধিক রাসায়নিক হামলার বিষয়ে যে তদন্ত কাজ করছে সেখানে কোনো প্রকার রাজনীতির গন্ধ পাওয়া গেলে তা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

এক প্রশ্নের জবাবে লাভরভ বলেন, রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর যে শীতল যুদ্ধ চলছে তার শেষ কোথায় তা পশ্চিমা দেশগুলোই বলতে পারবে।

কূটনৈতিক শিষ্টাচার বলে একটা কথা রয়েছে। পশ্চিমা দেশগুলো এই শিষ্টাচার লঙ্ঘণ করছে। যুক্তরাজ্য এবং পশ্চিমা দেশগুলো যুদ্ধ নিয়ে ছেলেখেলা করছে, বলেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে, ঢাকা-মস্কো পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে রাশিয়া-মার্কিন যুক্তরাষ্ট্র জোটের মধ্যে চলমান কূটনৈতিক টানাপোড়েন সম্পর্ক নিয়েও আলোচনা হয়। সম্প্রতি যুক্তরাজ্যে রাশিয়ার পক্ষ ত্যাগী এক গুপ্তচরকে হত্যার পর মস্কোর সঙ্গে লন্ডনের দ্বন্দ্ব শুরু হয়। এরপর যুক্তরাজ্যের পক্ষ নিয়ে কূটনৈতিক যুদ্ধে নামে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

অন্যদিকে, আন্তর্জাতিক সংস্থা অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিকেল উইপনস (ওপিসিডব্লিউ) এই হত্যাকান্ডের তদন্ত করছে। আন্তর্জাতিক এই সংস্থার নির্বাহী কাউন্সিলের সভাপতি হচ্ছেন বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল। রাশিয়া এবং যুক্তরাজ্য উভয় দেশ থেকেই এই হত্যার বিষয়ে কূটনৈতিক চিঠিতে বাংলাদেশকে অবহিত করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন