বিজ্ঞাপন

ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে উন্নতি নিয়ে কর্মশালা করবে ইউজিসি

August 31, 2021 | 9:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর স্থান করে নিতে করণীয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের জন্য একাধিক সচেতনতামূলক কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ আগস্ট) ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত দ্বিপাক্ষিক সভায় ইউজিসি ও টাইমস হায়ার এডুকেশন এ সিদ্ধান্ত নিয়েছে। ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কমিশনের সদস্য ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং অধ্যাপক ড. মো. আবু তাহের।

স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম সভায় স্বাগত বক্তব্য দেন। টাইমস হায়ার এডুকেশনের পক্ষ থেকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ের বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক রিতিন মালহোত্রা। সভা সঞ্চালনা করেন এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন।

সভাপ্রধানের বক্তব্যে অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বাংলাদেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের উল্লেখ করার মতো অনেক সাফল্য রয়েছে। কিন্তু ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে স্থান পেতে এসব অর্জনসহ যেসব তথ্য অবশ্যই দিতে হয়, সে সম্পর্কে যথেষ্ট ধারণা না থাকায় যোগ্যতা থাকা সত্ত্বেও বাংলাদেশের বিশ্বাবদ্যালয়গুলো ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে স্থান পাচ্ছে না। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিষয়গুলো সম্পর্কে অবহিত করতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ইউজিসি এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য একাধিক অবহিতকরণ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করবে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে একদল মাস্টার ট্রেইনার তৈরি করা হবে, যারা পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনতে পারবে।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের বিভিন্ন শর্ত ও প্যারামিটার সম্পর্কে অবহিত করা গেলে বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং এ বাংলাদেশ স্থান করে নিতে সক্ষম হবে বলে মনে করছেন ড. বিশ্বজিৎ। তিনি এ বিষেয়ে একটি কর্মপরিকল্পনা তৈরি করতে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন।

অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করেছে এবং একই সময়ে টাইমস হায়ার এডুকেশন যাত্রা শুরু করেছে। তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও টাইমস হায়ার এডুকেশনের ৫০ বছর পূর্তির সময়কে স্মরণীয় করে রাখতে ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে যৌথভাবে একাধিক সেমিনার ও কর্মশালা আয়োজনের প্রস্তাব করেন।

বিজ্ঞাপন

অধ্যাপক ড. মো. আবু তাহের গবেষণাপত্রের উদ্ধৃতি ও তথ্যের গুণগতমান বজায় রাখতে টাইমস হায়ার এডুকেশনের অভিজ্ঞতা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রয়োগের ওপর গুরুত্ব দেন।

ড. মো. ফখরুল ইসলাম তার স্বাগত বক্তব্যে দক্ষিণ এশিয়াসহ বিশ্বের উন্নত রাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর কথা তুলে ধরেন। এসব বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে যেসব কর্মপদ্ধতি গ্রহণ ও বাস্তবায়ন করে থাকে, সেসব অভিজ্ঞতা বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রয়োগ করার ওপর জোর দেন। একইসঙ্গে তিনি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়নের বিষয়ে টাইমস হায়ার এডুকেশনের কারিগরি সহযোগিতা ও পরামর্শ প্রত্যাশা করেন।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন