বিজ্ঞাপন

দুর্যোগ সহনীয় জাতি গঠনে সরকার কাজ করছে: ত্রাণ প্রতিমন্ত্রী

September 2, 2021 | 9:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে। জলবায়ু পরিবর্তন জনিত কারণ ছাড়াও ভৌগোলিক অবস্থানগত কারণে আমাদের নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জে বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে ৮টি বোট হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এখানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জন্য ৬০টি মাল্টিপারপাস এক্সেসিবল রেসকিউ বোট তৈরি করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগে মানুষের কোনো হাত নেই, কিন্তু আমরা যদি পূর্ব প্রস্তুতি নিতে পারি তাহলে এসব দুর্যোগ মোকাবিলা করে টিকে থাকা আমাদের জন্য অনেক সহজ হবে। আর শেখ হাসিনার সরকার সে কাজটাই করে যাচ্ছেন।’

সম্পূর্ণ দেশি ব্যবস্থাপনায় রেসকিউ বোটগুলো তৈরির মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে বলে প্রতিমন্ত্রী তার বক্তৃতায় উল্লেখ করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব মো. মোহসীন, বাংলাদেশ নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল এম শফিউল আজম, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. আতিকুল হক এবং আদর্শ প্রতিবন্ধী উন্নয়ন কেন্দ্রের সভাপতি কাজল রেখা।

উল্লেখ্য, বন্যা পরিস্থিতির বিষয়টি বিবেচনায় শিপইয়ার্ডে নির্মাণাধীন ৬০টি বোটের মধ্যে অতি অল্প সময়ে এই ৮টি বোটের নির্মাণ শেষ করে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কাছে হস্তান্তর করা হয়। অবশিষ্ট ৫২টি বোটের নির্মাণকাজ আগামী বছরের মধ্যেই সম্পন্ন হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন