বিজ্ঞাপন

আরেকটা জয়ের প্রত্যাশায় বাংলাদেশ

September 3, 2021 | 10:51 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে অপ্রত্যাশিত এক আগমন দেখা গেল মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এক দিনের ব্যবধানে দুই ম্যাচ, ফলে বৃহস্পতিবার বিশ্রাম ছিল বাংলাদেশ-নিউজিল্যান্ড দুই দলেরই। কিন্তু বিশ্রামের দিনেও মাঠে নিউজিল্যান্ডের পাঁচ ক্রিকেটার! মাঠে এসে অনুশীলন করেননি। যতোটুকু সময় স্টেডিয়ামে ছিলেন তার পুরোটাই ব্যস্ত ছিলেন উইকেট পরখ করা নিয়ে। খুঁটিয়ে খুঁটিয়ে মিরপুরের উইকেট দেখার চেষ্টা করছিলেন পাঁচ কিউই। তাদের সহায়তা করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান কিউইরেটর গামিনি ডি সিলভা। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেটিতে মিরপুরের উইকেট গোলকধাঁধাঁ হয়ে দাঁড়িয়েছিল সফরকারীদের সামনে। সেই কারণেই হয়তো দ্বিতীয় ম্যাচের আগে কিউইদের এই পরখ করা। অন্য দিকে বাংলাদেশের অতো তোড়জোড় নেই। টানা জয়ের মধ্যে থাকা বাংলাদেশি ক্রিকেটাররা আত্মবিশ্বাসে টইটুম্বর। আত্মবিশ্বাসী বাংলাদেশ আজ মাঠে নামছে আরেকটা জয়ের খোঁজে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ সেপ্টেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টি খেলতে নামবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। খেলা শুরু হবে বিকেল ৪টায়। পাঁচ ম্যাচের প্রথমটি জিতে সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশ। সব মিলিয়ে সর্বশেষ আট টি-টোয়েন্টিতে সেটা ছিল বাংলাদেশের ষষ্ঠ জয়। মাহমুদউল্লাহর দলের সাম্প্রতিক পারফরম্যান্স কতোটা ভালো এই তথ্যেই সেটা পরিস্কার। টানা জয়ের মধ্যে থাকা বাংলাদেশ আত্মবিশ্বাসীও।

তরুণ পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন বলছিলেন, আত্মবিশ্বাসটা ধরে রাখতে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় বাংলাদেশ। যেটা কাজে দিবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সাইফ বলেন, ‘যেহেতু সামনে বিশ্বকাপ, টি-টোয়েন্টি এমন একটা ফরম্যাট যে এখানে ফেভারিট বলাটা কঠিন। ব্যাটিং উইকেটে খেলা হলে যেদিন যাদের ব্যাটে ভাল টাচ থাকবে সেই জিতবে। এজন্য আত্মবিশ্বাসটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা মাশাআল্লাহ শেষ কয়েকটা ম্যাচে টানা জয়ের ধারায় আছি। তো নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি ম্যাচগুলোতেও যদি জয়ের ধারা অব্যাহত রাখতে পারি তো বিশ্বকাপের কোয়ালিফাই ম্যাচ থেকে শুরু করে সব ম্যাচে ভাল কাজে দিবে।’

বাংলাদেশ টানা জয়ের মধ্যে থাকলেও উইকেট নিয়ে প্রশ্ন উঠছে অনেকদিন ধরেই। মিরপুরের উইকেট এমনিতেই মন্থর। গত অস্ট্রেলিয়া সিরিজ ও চলতি নিউজিল্যান্ড সিরিজে ব্যাটারদের জন্য আরও কঠিন হয়ে দাঁড়িয়েছে। উইকেট এমন যে স্কোর একশ পার করাই বড় দায় হয়ে গেছে! কিন্তু বিশ্বকাপে এমন উইকেটে হবে না। বিশ্বকাপের ভেন্যু আরব আমিরাতে স্পিনাররা কিছুটা সুবিধা পেলেও সেখানে ১৭০-১৮০ রান নিয়মিতই উঠে। ফলে এমন মন্থর উইকেটে খেলাটা বিশ্বকাপের জন্য কতোটা প্রস্তুতির হচ্ছে প্রশ্ন উঠছে। বল ব্যাটে আসছে না, উইকেটে পরে হঠাৎ-ই উচু-নিচু হচ্ছে। স্পিনারর বাড়তি টার্ন, বাউন্স পাচ্ছেন।

বিজ্ঞাপন

বুধবার নিউজিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচ শেষে সাকিব আল হাসান বলেছিলেন, ‘অস্ট্রেলিয়া সিরিজের চেয়েও কঠিন এই উইকেট।’ আজ দ্বিতীয় ম্যাচের উইকেটও অতি মন্থরই হওয়ার কথা। এটা আন্দাজ করেই ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের কোচ গ্লেন পোকন্যাল বলছিলেন একশ পেরুনোই এখন তাদের লক্ষ্য! কিউই কোচ বলেন, ‘দুই দলই বোলিং ভালো করেছে। দুই দলেই ভালো স্পিনার রয়েছে। পেসাররা স্লোয়ার বলের ভালো ব্যবহার করেছে। সেদিক থেকে দুই দলের বোলিংকে কাছাকাছিই মনে হয়েছে। এটাই এখন চ্যালেঞ্জ, কীভাবে আমরা ১০০ রানে যেতে পারি। আমার মনে হয় আমরা পারব।’

বাংলাদেশের একাদশে আজ পরিবর্তন না আসার সম্ভবনাই বেশি। সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত এক জয় পাওয়া স্বাগতিকরা হয়তো ‘উইনিং কম্বিনেশন’ ভাংতে চাইবে না। প্রথম ম্যাচে পেস আক্রমণে সাইফ উদ্দিনের চেয়ে তরুণ শরিফুল ইসলামের কথা বেশি শোনা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত সাইফউদ্দিনকে ডাকা হয় একাদশে। সাইফ সুযোগ পেয়ে দুর্দান্ত বোলিংও করেছেন। এদিকে, ওপেনিং জুটি আরেকবার ব্যর্থ হয়েছে। দুই সিরিজ পর দলে ফেরা লিটন দাস শুরুতেই ফিরে গেছেন। অপর ওপেনার নাইম শেখ ১ রানের বেশি করে পারেননি।

বিজ্ঞাপন

তবে ওপেনিং জুটি প্রথম ম্যাচে সফল হতে না পারলেও হুট করেই কোন এক জনকে হয়তো বাদ দেওয়ার চিন্তা হয়তো করবে না টিম ম্যানেজমেন্ট। অন্য জায়গাগুলোতে পরিবর্তন হওয়ার সম্ভবনা আরও কম।

অন্যদিকে নিউজিল্যান্ড দলে একটা পরিবর্তন মোটামুটি নিশ্চিত। বাংলাদেশের এসে করোনায় আক্রান্ত হওয়া দলটির ওপেনার ফিন অ্যালেন সেড়ে উঠেছেন। দ্বিতীয় ম্যাচে তার খেলতে কোনো বাঁধা নেই। সে হিসেবে ওপেনিং পার্টনারশিপে হয়তো পরিবর্তন আসছে।

শেষ পর্যন্ত বাংলাদেশ ব্যবধান ২-০ করে নাকি নিউজিল্যান্ড ঘুরে দাঁড়িয়ে সিরিজ সমতায় আনে সেটাই দেখার পালা। উত্তর মিলবে কয়েক ঘণ্টার মধ্যেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন