বিজ্ঞাপন

রমা চৌধুরীকে বীর মুক্তিযোদ্ধা স্বীকৃতি দেওয়ার দাবি

September 3, 2021 | 9:50 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: মুক্তিযুদ্ধে সন্তান হারানো বীরাঙ্গনা লেখিকা রমা চৌধুরীর নাম বীর মুক্তিযোদ্ধার তালিকায় না ওঠায় ক্ষোভ জানিয়েছেন চট্টগ্রামের বিশিষ্টজনেরা। অবিলম্বে বীর মুক্তিযোদ্ধা হিসেবে রমা চৌধুরীকে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার (৩ সেপ্টেম্বর) বিকেলে নগরীর সিআরবি চত্বরে ‘রমা চৌধুরী স্মৃতি সংসদ’ এর আয়োজনে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তারা এ দাবি জানান।

উল্লেখ্য, চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া গ্রামে ১৯৪১ সালে জন্ম নেওয়া রমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ছিলেন। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর হাতে তিনি সম্ভ্রম এবং দুই শিশুসন্তান হারান। মাটির নিচে সমাহিত সন্তানদের কথা ভেবে আমৃত্যু জুতা পায়ে না দিয়ে পথ চলেছেন তিনি। মুক্তিযুদ্ধের ঝাপটায় সব হারিয়ে নিজের লেখা বই ফেরি করে জীবন পার করেছেন তিনি। ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর রমা চৌধুরীর জীবনাবসান হয়।

রমা চৌধুরী স্মৃতি সংসদের সভাপতি অধ্যাপক রীতা দত্তের সভাপতিত্বে ও সমন্বয়কারী আলাউদ্দিন খোকনের সঞ্চালনায় স্মরণসভা হয়েছে। এর আগে রমা চৌধুরীর আবক্ষ মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজ্ঞাপন

রমা চৌধুরীর লেখা কবিতা থেকে গান পরিবেশন করেন শিল্পী আনন্দ প্রকৃতি। তার জীবনী নিয়ে আলোচনা করেন, একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. বিকিরন প্রসাদ বড়ুয়া, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সিআরবি রক্ষা আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, রমা চৌধুরীর সন্তান জহর লাল চক্রবর্তী।

রমা চৌধুরীর বিভিন্ন গ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন জাবেদ হোসেন, মিলি চৌধুরী, হিরন্ময় বড়ুয়া, সৈয়দা আরশি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন