বিজ্ঞাপন

কোভিডে বন্ধ স্টেডিয়াম: আবেগ ঝরছে আকুতি হয়ে

September 4, 2021 | 11:12 am

শামিম হোসেন শিশির, নিউজরুম এডিটর

‘জ্বি, করোনার জন্য স্টেডিয়াম যে বন্ধ তা আমি জানি। তবুও আসছি অনুরোধ করে যদি ঢুকতে পারি, সেই আশায়।’- মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের গেটের সামনে ভিড়ের মধ্য থেকে কথাগুলো বলছিলেন রাসেল মিয়া। সিলেটের রাসেল মিয়া চাকুরীর সুবাদে থাকেন গাজীপুরের কোনাবাড়ি এলাকায়। কোনাবাড়ির এক শপিং মলে ছোট চাকুরি তার। অনুরোধ করে মাঠে ঢুকতে পারেন কিনা, এই আশায় শুক্রবার (৩ সেপ্টেম্বর) ছুটি নিয়ে ছুটে এসেছিলেন মিরপুর স্টেডিয়ামের সামনে। শুধু রসেল মিয়া একা নন, সাকিব, মুশফিক, মোস্তাফিজদের মাঠে নামার দিনে এমন কয়েকশ ক্রিকেটপ্রেমি ভিড় করে মিরপুর স্টেডিয়ামের সামনে। কেউ আসেন রাসেল মিয়ার মতো ‘অনুরোধ করে’ স্টেডিয়ামে ঢোকার আশায়, কেউ সাকিব-মাহমুদউল্লাহদের মাঠের উল্লাসে দূর থেকে সঙ্গ দিতে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের কারণে সেই ২০১৯ সাল থেকে বাংলাদেশের স্টেডিয়ামগুলোতে দর্শক প্রবেশ নিষিদ্ধ। ২০১৯ সালের মার্চে করোনার কারণে ক্রিকেট বন্ধ হয়ে পড়েছিল। তারপর মাঠে ক্রিকেট ফিরলেও সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকিতে দর্শকদের স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেওয়া হয়নি।

করোনাকে পাশ কাটিয়ে ২০২০ সালের অক্টোবরে বিসিবি প্রেসিডেন্ট কাপ দিয়ে ক্রিকেটে ফিরে পরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ খেলেছেন বাংলাদেশি ক্রিকেটাররা। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ওই টুর্নামেন্টে কিছু দর্শক দেখা গিয়েছিল গ্যালারিতে। কিন্তু এরপর ভাইরাসটির পরিস্থিতি বিবেচনায় ওয়েস্ট ইন্ডিজ সিরিজ, ডিপিএল, শ্রীলংকা সিরিজ, অস্ট্রেলিয়া সিরিজ এবং চলতি নিউজিল্যান্ড সিরিজেও স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। সংশ্লিষ্টরা বলছেন, দেশে করোনার সংক্রমণের হার কমতে শুরু করেছে ঠিকই কিন্তু সেটা এখনো প্রত্যাশিত পর্যায়ে পৌঁছেনি। স্টেডিয়ামগুলোতে দর্শকদের প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না হয়তো সেই কারণেই। কিন্তু আবেগ কী আর এসব মানে!

বিজ্ঞাপন

ক্রিকেট এদেশে আবেগের নাম। সাকিব, তামিম, মুশফিক, মোস্তাফিজরা মাঠে নামলে ক্রিকেটভক্তদের উন্মাদনা বেড়ে যায় কয়েকগুণ। তাছাড়া ইদানিং মিরপুরে একের পর এক ম্যাচ জিতে চলেছে বাংলাদেশ। এমন অবস্থায় কী আর ঘরে বাসে থাকা যায়! করোনা বাস্তবতাকে পাশ কাটিয়ে আকুতি নিয়ে স্টেডিয়ামের সামনে এসে হাজির হচ্ছেন রাসেল মিয়ার মতো অনেকেই। স্টেডিয়ামের প্রবেশমুখগুলো ঘুরে দেখা গেল, আগত লোকদের বুঝাতে হিমশিম খেতে হচ্ছে নিরাপত্তাকর্মীদের। মোবাইলে লাইভ স্কোর দেখার ফাঁকে অনেকে নিরাপত্তাকর্মীদের দিকে তাকাচ্ছেন বারবার, যদি ঢোকার অনুমতি মিলে! কিন্তু সেই সংকেত আর মিলে না।

সাকিব আল হাসানের পাড় সমর্থক সাতক্ষীরার আবু জাফরও তাদের একজন। সপ্তাহখানেক আগে ঢাকায় ঘুরতে আসা জাফরের সাতক্ষীরা ফেরার কথা ছিল দুদিন আগেই। কিন্তু আজও ঢাকায় থেকে গেছেন ‘অনুরোধ করে’ স্টেডিয়ামে ঢুকে সাকিবের স্পিন ভেল্কি এবং ব্যাটিং দাপট দেখতে পারেন কিনা সেই আশায়। কিন্তু মাঠে এসে যখন দেখলেন কোনো ক্রমেই সেটা সম্ভব নয় তখন খানিক আক্ষেপও ঝড়ল জাফরের কণ্ঠে, ‘এখন তো অনেক দেশই স্টেডিয়াম খুলে দিচ্ছে দর্শকদের জন্য। আমাদের দেশেও খুলে দেওয়া দরকার। স্বাস্থ্যবিধি মেনেই যাতে মাঠে বসে খেলা দেখা দরকার সেই ব্যবস্থা করা দরকার। আসলে আমরা তো খেলা পাগল জাতি। তাছাড়া দর্শকরা মাঠে থাকলে খেলোয়াড়দের জন্যও ভালো হয়।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) নিশ্চয় অবগত যে, মাঠের দর্শক ক্রিকেটারদের জন্য বাড়তি অনুপ্রেরণা। তাছাড়া অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দেশ ক্রিকেট মাঠে দর্শকদের ঢোকার অনুমতি দিয়েছে অনেকে আগেই। দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তানও মাঠে দর্শক ঢোকার অনুমতি দিয়েছে। আসন্ন পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজে ধারণক্ষমতার ২৫ শতাংশ দর্শক মাঠে ঢুকতে পারবেন বলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এই বিষয়ে কি ভাবছে?

বিজ্ঞাপন

প্রশ্নের উত্তর খুঁজতে যোগাযোগ করা হলো বিসিবির প্রভাবশালী পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের সঙ্গে। বিসিবির এই পরিচালক সারাবাংলাকে জানান, পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বিসিবি। অনুকুল পরিস্থিতি তৈরি হলে মাঠে দর্শক ফেরানো হবে।

পরিস্থিতি অনুকূলে এলেও মাঠে গিয়ে খেলতে দেখতে অবশ্য অনেকদিন অপেক্ষা করতে হবে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের। সিরিজ শুরু হয়ে গেছে বলে চলতি নিউজিল্যান্ড সিরিজে স্বাভাবিকভাবেই দর্শক প্রবেশ করানো সম্ভব নয়। এই সিরিজের পর দেশের মাটিতে অনেকদিন খেলা নেই বাংলাদেশের। দেশের মাটিতে পরবর্তী সিরিজ পাকিস্তানের বিপক্ষে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে আসতে পারে পাকিস্তান। সেটা প্রায় আড়াই মাস পরের ঘটনা।

পাকিস্তান সিরিজ থেকে কি মাঠে দর্শক ফেরানোর একটা উদ্যোগ নেওয়া হতে পারে? এমন প্রশ্নের উত্তরে জালাল ইউনুস সারাবাংলাকে বললেন, ‘দেখুন, মাঠে দর্শক থাকুক এটা আমরাও চাই। দর্শক ছাড়া খেলা তো প্রাণহীন। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। কোভিড পরিস্থিতি অনুকূলে এলে দর্শকদের মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হবে।’

বিজ্ঞাপন

রাসেল মিয়া, আবু জাফরদের আপাতত সেই পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন