বিজ্ঞাপন

নোয়াখালীর গান্ধী আশ্রম পরিচালনায় নতুন আইন সংসদে পাস

September 4, 2021 | 5:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নোয়াখালীতে স্থাপিত গান্ধী আশ্রমের পরিচালনায় পুরনো আইন বাতিল করে নতুন আইন পাস হয়েছে জাতীয় সংসদে। নতুন এ আইন অনুযায়ী গান্ধী ট্রাস্ট একটি বোর্ড দ্বারা পরিচালিত হবে। এটি একটি সংবিধিবদ্ধ সংস্থা হবে।

বিজ্ঞাপন

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, আশ্রমের স্থাবর-অস্থাবর সম্পত্তি অর্জন ও হস্তান্তর ক্ষমতা ওই বোর্ডের কাছে থাকবে। বোর্ডের চেয়ারম্যানসহ ছয় জন ট্রাস্টিকে সরকার মনোনয়ন দেবে।

শনিবার (৪ সেপ্টেম্বর) সংসদে আইনমন্ত্রী আনিসুল হক গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিল-২০২১ উত্থাপন করার পর তা কন্ঠভোটে পাস হয়। এর আগে ৩ জুলাই এ বিল  সংসদে উত্থাপন করা হয়। পরে তা ৬০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

উল্লেখ্য যে, সামরিক শাসনামলের দ্যা গান্ধি আশ্রম বোর্ড অব ট্রাস্টি অর্ডিন্যান্স-১৯৭৫ নতুন করে বাংলায় আইন করে বিলটি আনা হয়েছে।

বিজ্ঞাপন

বিলে বলা হয়েছে, বোর্ড জনসাধারণের শান্তি ও সম্প্রতিতে জীবন যাপনসহ স্বাবলম্বীকরণ সংক্রান্ত কাজ করবে। বোর্ড সুতাকাটা, বুনন, মৎস্য চাষ, কুঠির শিল্প প্রতিষ্ঠান, বিধবা-এতিম-দুঃস্থদের জন্য বাসস্থান নির্মাণ ইত্যাদি কাজ করবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে আইনমন্ত্রী বলেন, ‘মহাত্মা গান্ধীর স্মৃতি-বিজড়িত এই ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন গান্ধী আশ্রমটি পরিচালনা করবার স্বার্থে প্রস্তাবিত আইনে নতুন কোনো বিধান না এনে কেবল পূর্ববর্তী অধ্যাদেশ দ্বারা প্রতিষ্ঠিত ট্রাস্টির গঠন ও কার্যক্রমকে চলমান রাখতে বিলটি আনা হয়েছে’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/ আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন