বিজ্ঞাপন

৯০০ কোটি টাকা আছে বিসিবির কোষাগারে: পাপন

September 4, 2021 | 11:06 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নির্বাচিত হওয়া নাজমুল হাসান পাপনের মেয়াদ শেষ হবে চলতি সেপ্টেম্বরেই। সামনেই আরেকটা নির্বাচন। তার আগে পাপান জানালেন, বিসিবির কোষাগারে আছে প্রায় ৯০০ কোটি টাকা।

বিজ্ঞাপন

বিসিবির স্থায়ী তহবিল নিয়ে গত কয়েক বছরে নানান সময়ে নানান অঙ্ক বলেছেন সংস্থাটির কর্তারা। কখনও শোনা গেছে ৫০০ কোটি টাকা, কখনও শোনা গেছে ৬০০ কোটি টাকা। আজ নতুন অঙ্ক বললেন নাজমুল হাসান পাপন।

শনিবার (৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ক্রীড়া লেখত সমিতির আয়োজিত এক অনুষ্ঠানে নিজের বক্তব্যে পাপন জানান, বিসিবির খরচ এখন অনেকটা বেড়েছে। তবুও কোষাগারে আছে ৯০০ কোটি টাকা।

তিনি বলেন, ‘আগে হেড কোচ থাকত। এখন বোলিং, ফিল্ডিং, ব্যাটিং কোচ, ট্রেনার, এসব হলো জাতীয় দলে। এরপর এইচপিতে, মহিলা দলে, এখন অনূধর্ব-১৯ দলেও বিদেশি কোচ। কী পরিমাণ খরচ বিসিবির বেড়েছে। ক্রিকেটাররা ও ওদের সংশ্লিষ্টরা যে ধরনের সুযোগ-সুবিধা পেত, অন্তত এখন ১০ গুণ বেড়ে গেছে। আমাদের সব লোকাল স্পন্সর্স, বাইরের নয়। টাকা আমরা কম পাই (আইসিসির রাজস্ব থেকে)। এতকিছু করার পরও, আমাদের এখন এফডিআর আছে প্রায় ৯০০ কোটি টাকার মতো।’

বিজ্ঞাপন

পাপন বলেন, আইসিসির রাজস্ব থেকে আরও বেশি অর্থ পাবে বাংলাদেশ। ২০২৩ সাল থেকে অর্থপ্রাপ্তি বাড়বে, ‘আইসিসি থেকে অর্থ বাড়বে সামনে। ২০২৩ সাল থেকে আমরা অনেক বেশি পাব। আমাদের এতদিন যে অনুপাতে দিয়ে এসেছে, ওটা ঠিক নয়। আমি ওদের কাছে চ্যালেঞ্জ করেছিলাম, কিন্তু আট বছরের চক্রে পড়ে গেছি ততদিনে। ২০২৩ থেকে অস্ট্রেলিয়ার সমান টাকা পাবে বাংলাদেশ। এত বছর ধরে, আমাদের জিম্বাবুয়ের সমান দিত।’

অবশ্য আইসিসির বর্তমান চক্রেই অস্ট্রেলিয়ার সমান অর্থ পেয়ে আসছে বাংলাদেশ। এই চক্রে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নিউ জিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ একই সমান রাজস্ব পাচ্ছে। বেশি পাচ্ছে শুধু ইংল্যান্ড ও ভারত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন