বিজ্ঞাপন

শিক্ষা প্রতিষ্ঠান খুললে কী করণীয়— জানাতে ৪ প্রামাণ্যচিত্র মাউশির

September 5, 2021 | 10:38 pm

সারাবাংলা ডেস্ক

চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আন্তঃমন্ত্রণালয় বৈঠকে নেওয়া সিদ্ধান্ত জানিয়ে মন্ত্রী বলেছেন, ১২ সেপ্টেম্বর থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেলে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও অভিভাবকদের কোন বিষয়গুলো অনুসরণ করতে হবে— এসব তুলে ধরে চারটি আলাদা আলাদা প্রামাণ্যচিত্র তৈরি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর(মাউশি)। এরই মধ্যে প্রামাণ্যচিত্রগুলো ফেসবুকইউটিউবে উন্মুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৫ সেপ্টেম্বর) মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সই করা এক চিঠিতে এই প্রামাণ্যচিত্রগুলোর কথা তুলে ধরা হয়েছে। মাউশি’র ওয়েবসাইটে এ চিঠিটি আপলোড করা হয়েছে।

এর আগে, রোববার বিকেল ৩টা থেকে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের সিদ্ধান্ত জানিয়ে শিক্ষামন্ত্রী ব্রিফিংয়ে বলেন, ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর পঞ্চম ও দশম শ্রেণির পাঠদান প্রতিদিন হবে। বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীদের স্কুলে যেতে হবে সপ্তাহে এক বা দুই দিন। আর শিক্ষাপ্রতিষ্ঠানে সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে সবাইকে।

আরও পড়ুন- ১২ সেপ্টেম্বর থেকে স্কুল খোলা: শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে অভিভাবক-কর্মচারী-পরিচালনা পর্ষদের সদস্যদের কীভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে বা অন্য কী করতে হবে— এ বিষয়গুলোই তুলে ধরা হয়েছে মাউশি’র চারটি প্রামাণ্যচিত্রে।

এ সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী, পরিচালনা পর্ষদ ও অভিভাবকদের জন্য চারটি নির্দেশনামূলক প্রামাণ্যচিত্র মাউশি’র ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুক পেজ ও ‘আমার ঘরে আমার স্কুল’ ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে। প্রকাশিত চারটি প্রামাণ্যচিত্র প্রচারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে সংশ্লিষ্টদের।

চারটি প্রামাণ্যচিত্রের প্রথমটিতে প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক ও কর্মচারী এবং দ্বিতীয়টিতে শিক্ষার্থীদের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুললে মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের দ্বিতীয় ভিডিওটি দেখাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে মাউশি।

বিজ্ঞাপন

প্রামাণ্যচিত্রের মধ্যে তৃতীয়টি তৈরি করা হয়েছে অভিভাবকদের জন্য। আর শেষ প্রামাণ্যচিত্রটি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের জন্য নির্দেশনা দিয়ে তৈরি করা হয়েছে।

মাউশির চিঠিতে বলা হয়েছে, মাঠ পর্যায়ের কর্মকর্তারা প্রামাণ্যচিত্রগুলো ছড়িয়ে দেওয়ার যথাযথ নির্দেশনা দেবেন এবং এ সংক্রান্ত মনিটরিংয়েরও প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এর আগে, বিকেলে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি আরও বলেন, স্কুল-কলেজ খুললে সবাইকে মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে স্কুল শুরুর আগে অ্যাসেম্বলি বা সমাবেশ হবে না। শিক্ষক ও শিক্ষার্থীদের তাপমাত্রা প্রতিদিন পরিমাপ করতে হবে এবং তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো উপসর্গ আছে কি না, তা পর্যবেক্ষণ করতে হবে।

মন্ত্রী আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে হাত ধোয়া বা স্যানিটাইজেশনের পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে। অভিভাবক ও শিক্ষকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন করারসহ যে ১৯ দফা নির্দেশনা দেওয়া হয়েছে, সেগুলো ৯ সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়ন করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন