বিজ্ঞাপন

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ইতালির

September 6, 2021 | 7:16 am

স্পোর্টস ডেস্ক

১৯৯৩ থেকে ১৯৯৬ সাল, এই তিন বছরে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল ব্রাজিল। এরপর ২০০৭ থেকে ২০০৯ সময়ে সেই রেকর্ড স্পর্শ করে স্পেন। রোববার (৫ আগস্ট) রাতে জর্জিনিয়োর পেনাল্টি মিসে সুইজারল্যান্ডের বিপক্ষে হাতছাড়া হলো জয়। তবে গোলশূন্য ড্র’তেই টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার ব্রাজিল ও স্পেনের রেকর্ডে ছাড়িয়ে গেল আজ্জুরিরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আগামী বুধবার লিথুয়ানিয়াকে হারাতে পারলেই রেকর্ডটি নিজেদের করে নেবে ইতালি।

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে এই নিয়ে টানা দুই ম্যাচ জয় বঞ্চিত ইউরো চ্যাম্পিয়নরা। গত সপ্তাহে বুলগেরিয়ার বিপক্ষে ঘরের মাঠে ১-১ ড্র করেছিল তারা। এবার সুইসদের বিপক্ষে গোলশূন্য ড্র।

পুরো ম্যাচে বল দখলে প্রায় সমতা থাকলেও আক্রমণে এগিয়ে ছিল ইতালি। শেষ দিকে অবশ্য চিত্র কিছুটা উল্টে যায়। ইতালির মোট ১০ শটের সাতটি ছিল লক্ষ্যে। আর সুইজারল্যান্ডের আট শটের মাত্র দুটি লক্ষ্যে থাকে।

বিজ্ঞাপন

ম্যাচের প্রথম ২০ মিনিটে অবশ্য বল দখলে একচেটিয়া আধিপত্য করে ইতালি, একাদশ মিনিটে পায় প্রথম সুযোগ। কিন্তু চিরো ইম্মোবিলের শট রক্ষণে প্রতিহত হওয়ার পর লরেঞ্জ ইনসিনিয়ের নেওয়া শট ঠেকান গোলরক্ষক।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতে সবচেয়ে বড় ব্যর্থতার মুখে পড়ে আজ্জুরিরা। বেরার্দি বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়ার পর তাকে ফাউল করেন সুইস ডিফেন্ডার রিকার্দো রদ্রিগেজ। সঙ্গে সঙ্গেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি। দুর্বল স্পট কিক নিলেন জর্জিনিয়ো, তা ঠেকাতে কোনো সমস্যাই হয়নি সমেরের।

জুলাইয়ে ইউরোর ফাইনালের টাইব্রেকারেও শট মিস করেছিলেন উয়েফার এ বছরের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয়ী জর্জিনিয়ো।

বিজ্ঞাপন

ম্যাচের শেষ দিকে দুর্দান্ত খেলতে শুরু করে সুইজারল্যান্ড। বেশ কয়েকবার ফাটল ধরিয়েছিল আজ্জুরিদের রক্ষণেও। তবে শেষ পর্যন্ত অবশ্য ভাঙতে পারেনি ইতালির রক্ষণ। অবশ্য ইউরোপ চ্যাম্পিয়নরাও পারেনি সুইসদের রক্ষণ ভেঙে বল জালে জড়াতে।

জর্জিনিয়োর স্পটকিক থকে বল জালে জড়ানোর ব্যর্থতার কারণেই হাতছাড়া ইতালির জয়। আর শেষ পর্যন্ত সেই গ্লানি নিয়েই গোলশূন্য ড্র করেই মাঠ ছাড়তে হয়েছে ইউরো চ্যাম্পিয়নদের।

এই ড্র’তে পাঁচ ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে ইতালি। তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে সুইজারল্যান্ড। পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে বুলগেরিয়া। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে নর্দার্ন আয়ারল্যান্ড। লিথুয়ানিয়ার অর্জন শূন্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন