বিজ্ঞাপন

কিউইদের জয়ের সমান ড্র এনে দিলেন সোধিরা

April 3, 2018 | 12:33 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ছাতার মতো চারদিক থেকে ঘিরে ধরেছেন ফিল্ডাররা। সংখ্যাটা গুণলে চমকে যাবেন, বোলার আর উইকেটকিপার ছাড়া বাকি ৯ জনই ঘিরে আছেন সুযোগের অপেক্ষায়। কিন্তু তা আর দিলেন না নিল ওয়াগনার আর ইশ সোধি। দাঁতে দাঁত কামড়ে পার করে দিলেন রুদ্ধশ্বাস কিছু মুহূর্ত। শেষ পর্যন্ত ওয়াগনার যখন আউট হলেন, দেরি হয়ে গেছে অনেক। জয়ের সমান এক ড্র নিয়ে মাঠ ছাড়া নিশ্চিত করে ফেলেছে নিউজিল্যান্ড। ১৯ বছর পর ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতল কিউইরা। আর দেশের বাইরে ইংল্যান্ডের দুঃসময় চলছেই, টানা ১৩টি অ্যাওয়ে টেস্টে এখনো জয়ের দেখা নেই।

অথচ জয়টা একসময় উঁকি দিচ্ছিল ইংল্যান্ডের দৃষ্টিসীমাতেই। চতুর্থ ইনিংসে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য ছিল ৩৮২ রান। শেষ দিনে জয়ের আশা বাদ দিয়ে শেষ দিনটা পার করে দেওয়াটাই ছিল লক্ষ্য। কিন্তু সকাল থেকেই সেই পথে খেতে থাকে একের পর এক হোঁচট। আগের দিনের পর স্কোরকার্ডে কোনো রান ওঠার আগেই ব্রডের বলে ফিরে যান জিট রাভাল। তবে কিউইরা সবচেয়ে বড় ধাক্কা খায় এর পর পরেই, প্রথম বলেই ফিরে যান অধিনায়ক কেন উইলিয়ামসন। রস টেলর ও হেনরি নিকোলস দুজনই ফিরে যান আনলাকি থার্টিনে, ৯১ রানে নিউজিল্যান্ড হারিয়ে ফেলেছে ৪ উইকেট। দিনের খেলা শেষের তখনো দুই সেশনের বেশি বাকি, জয়টা উঁকি দিচ্ছিল ইংল্যান্ডের দিগন্তে।

টম লাথাম অবশ্য এক প্রান্ত আগলে ছিলেন। বিজে ওয়াটলিংকে নিয়ে এরপর পার করে দিলেন ১১৯ বল। রান উঠেছে ৪৪, সেটা নিয়ে অবশ্য মাথাব্যথা ছিল না কারোরই। কিন্তু সেই প্রতিরোধ ভেস্তে গেল ওয়াটলিংয়ের বিদায়ে, ১৯ রান করে ফিরে গেলেন কিউই উইকেটরক্ষক।

বিজ্ঞাপন

কলিন ডি গ্র্যান্ডোমকে নিয়ে আরও দশ ওভার পার করে দিলেন লাথাম, সেঞ্চুরিটা পেয়ে যাবেন বলেই মনে হচ্ছিল। কিন্তু ৮৩ রান করে জ্যাক লিচের বলে সুইপ করতে গিয়ে আউট হয়ে গেলেন। তখনো দিনের প্রায় অর্ধেক ওভার বাকি, ক্রাইস্টচার্চে বার্মি আর্মি পাচ্ছে বিজয়ের প্রতিরোধ।

সেখান থেকে ডি গ্র্যান্ডোমকে নিয়ে শুরু ইশ সোধির মহাকাব্যিক প্রতিরোধ। দুজন মিলে খেলে ফেললেন ২৫ ওভারেরও বেশি, আউট হওয়ার লক্ষণ ছিল না। কিন্তু এরপরেই ডি গ্র্যান্ডোম মার্ক উডের শর্ট বলে উইকেট দিয়ে এলেন। আবার পাল্লা ইংল্যান্ডের দিকে।

তবে নিল ওয়াগনারের মনে ছিল অন্য কিছু। সোধিকে নিয়ে বাকি সময় নিরাপদেই কাটিয়ে দিচ্ছিলেন। দিনের শেষ ওভারে যখন ওয়াগনার আউট হয়েছেন, তাঁর নামের পাশে ১০৩ বলে ৭ রান। অন্য দিকে সোধি অপরাজিত ১৬৮ বলে ৫৬ রান করে। দুজন খেলে ফেলেছেন ৩১ ওভার বা এক সেশনেরও বেশি! ওয়াগনার যখন রুটের বলে আউত হয়েছেন, দিনের শেষ ওভার ছিল তা। তবে আম্পায়াররা খেলা সেখানেই শেষ করে দিয়েছেন, নিউজিল্যান্ড মাঠ ছেড়েছে ড্র নিয়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন