বিজ্ঞাপন

আধুনিক হচ্ছে ইউরিয়া সারের উৎপাদন ব্যবস্থা

September 7, 2021 | 8:40 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আধুনিক হচ্ছে ইউরিয়া সারের উৎপাদন ব্যবস্থা। স্থাপন করা হচ্ছে ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ (ইউএফ-৮৫) প্ল্যান্ট। এজন্য ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ (ইউএফ-৮৫) প্ল্যান্ট স্থাপন শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭২৪ কোটি ৩০ লাখ ১২ হাজার টাকা।

বিজ্ঞাপন

প্রকল্পটি বাস্তবায়িত হলে ইউরিয়া সারের কোটিং ম্যাটেরিয়াল হিসাবে ইউএফ-৮৫ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে আমদানি নির্ভরশীলতা হ্রাস পাবে। দেশে প্রয়োজনীয় মিথানল ও ফরমালাডিহাইড জাতীয় ইন্টারমেডিয়েট প্রডাক্টের আংশিক চাহিদা পূরণ হবে। এছাড়া কৃষি উৎপাদনে গ্রানুলার ইউরিয়া সারের ব্যবহার বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে জানান, শিল্প মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর ২০১৯ সালের ৫ আগস্ট অনুষ্ঠিত হয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৩ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি)।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, প্রিল্ড ইউরিয়া তুলনায় গুটি ইউরিয়ার ব্যবহার সহজ, এর কার্যক্ষমতা দীর্ঘস্থায়ী ও অপচয় কম হয়। তাই ক্রমান্বয়ে এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

বিজ্ঞাপন

দেশে বিদ্যমান কারখানাগুলো বৎসরে ৩৭ লাখ ২৯ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদিত হয়। যার মধ্যে গুঁড়া ইউরিয়া সারের পরিমাণ ২৬ লাখ ৪০ মেট্রিক টন। এ সার উৎপাদনের জন্য বৎসরে ২৪ হাজার মেট্রিক টন ইউএফ-৮৫ প্রয়োজন হয়। এর সম্পূর্ণ অংশই বিদেশ থেকে আমদানি করতে হয়। এজন্য বৎসরে প্রায় ১১৬ কোটি ৯৩ লাখ টাকা ব্যয় হয়। এ বিবেচনায় ইউরিয়া গ্রানুলেশন এবং অন্যান্য চাহিদা মেটানোর জন্য বিসিআইসির আওতায় ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ প্ল্যান্ট তৈরির পরিকল্পনা করা হয়েছে।

প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ২০১৭ সালের ১৮ মে বিসিআইসি একটি কমিটি গঠন করে। কমিটির সুপারিশের জন্য মোট ৪২৮ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার প্রাক্কলিত ব্যয়ে বিসিআইসি প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়ন করা হয়। পরবর্তীতে ২০১৮ সালের ১লা ফেব্রুয়ারি শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত প্রকল্প যাচাই কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী যন্ত্রপাতির মূল্য যৌক্তিকভাবে নির্ধারণ করে মোট ৭২৫ কোটি ৬০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ডিপিপি পুনর্গঠন করা হয়।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- ফ্যাক্টরির জন্য প্রয়োজনীয় মেশিন ও যন্ত্রপাতি ক্রয়, জেনারেল কনট্রাক্টর নির্মাণ সেবা, ফ্যাক্টরির মেশিন ও যন্ত্রপাতি স্থাপন, টেস্ট রান ও সংশ্লিষ্ট অন্যান্য কারিগরি সেবা, ডিজাইন, কারিগরি সুপারভিশন এবং প্রকল্প ব্যবস্থাপনা বিষয়ক কনসালটেন্সি সেবা, সিএমএস স্থাপন, বৈদেশিক প্রশিক্ষণ ও স্থানীয় প্রশিক্ষণ, ৪টি যানবাহন ক্রয়, কম্পিউটার এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি ও আসবাবপত্র ক্রয় করা হবে।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সারাবাংলাকে বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলায় দৈনিক ৮০ মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন একটি ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ কারখানা স্থাপন করা হবে। এর ফলে ইফরিয়া সারের কোটিং ম্যাটেরিয়াল হিসাবে ইউএফ-৮৫ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং আমদানি নির্ভরতা হ্রাসের মাধ্যমে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।’

সারাবাংলা/জেজে/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন